×

খেলা

৫ লাখ ডলারে ঠেকেছে ওয়ার্নের ক্যাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২০, ১০:১৬ পিএম

৫ লাখ ডলারে ঠেকেছে ওয়ার্নের ক্যাপ

অস্ট্রেলিয়ায় গত কয়েক দিন ধরে চলছে তীব্র দাবানল। এরমধ্যে প্রায় ১৫ হাজার ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ফলে লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছাড়া হয়ে পড়েছেন। তাছাড়া অন্য সম্পদেরও ক্ষতি হয়েছে। এই মানুষগুলোর পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে এসেছেন অস্ট্রেলিয়ার অনেক ক্রীড়াবিদ। তেমনই এগিয়ে আসেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। তিনি দাবানলে ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা করার জন্য তার টেস্ট ক্যাপটি নিলামে তোলেন। সেই নিলামে তার ক্যাপটির দাম ছাড়িয়েছে ৫ লাখ ডলারে। এম সি নামক একটি সিডনিভিত্তিক প্রতিষ্ঠান ৫ লাখ ২০ হাজার ৫০০ ডলার হেঁকেছে। শুক্রবার (১০ জানুয়ারি) সকাল ১০টা পর্যন্ত নিলামের সময় রয়েছে। ফলে নিশ্চিতভাবেই এই ক্যাপের দাম আরো বৃদ্ধি পাবে। এখন যে দাম উঠেছে তাতে করে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দামি স্মারক হিসেবে জায়গা করে নিয়েছে। ওয়ার্নের এই ক্যাপের আগে ২০০৩ সালে আরেক অজি কিংবদন্তি ডন ব্যাডম্যানের ক্যাপটি বিক্রি হয়েছিল ৪ লাখ ২৫ হাজার ডলারে।

এই ব্যাগি গ্রিন ক্যাপটি পরে ওয়ার্নার অস্ট্রেলিয়ার হয়ে ১৪৫টি টেস্ট ম্যাচ খেলেছেন। উইকেট পেয়েছেন ৭০৮টি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি দ্বিতীয় ক্রিকেটার যিনি ৭০০টি উইকেট শিকার করেছেন। তার সঙ্গে শুধু ৭০০ বা তার বেশি উইকেট রয়েছে শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের। তিনি ১৩৩টি ম্যাচ খেলে ৮০০টি উইকেট শিকার করেন। ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারির ক্যাপ হওয়ায় স্বাভাবিকভাবেই এটির চড়া মূল্য হতো। কিন্তু তা এত হবে শেন ওয়ার্ন নিজেও ভাবেননি। ওয়ার্ন যখন তার ক্যাপটি নিলামে তোলেন তার ২ ঘণ্টা পরই এটির মূল্য ২ লাখ ৫০ হাজার ডলারে পৌঁছে যায়। যা ক্রিকেটের যেকোনো স্মারকের জন্যও একটি রেকর্ড।

এদিকে ওয়ার্নের পাশাপাশি দাবানলে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছেন আরেক অজি ক্রিকেটার জেফ টমসন। তিনি ১৯৭৩ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন। এক সময়ে মাঠ কাঁপানো এই পেসার তার ব্যাগি গ্রিন ক্যাপ ও তার সাদা ক্রিকেট জার্সিও নিলামে তুলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App