×

সাহিত্য

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২০, ০৭:০০ পিএম

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’

জাতীয় কবিতা পরিষদের সংবাদ সম্মেলনে কবিরা। ছবি: ভোরের কাগজ।

‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’

জাতীয় কবিতা পরিষদের সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ।

দেশ বিদেশের বিভিন্ন ভাষাভাষি কবিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৪তম জাতীয় কবিতা উৎসব। ‘মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি’- এই স্লোগানে আগামী ১ ফেব্রুয়ারি উৎসব শুরু হবে। উৎসবে বিভিন্ন দেশ ও ভাষার কবিদের উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে। ইতোমধ্যে সুইডেন উজবেকিস্তান, মালয়েশিয়া, তুরস্ক, নেপাল, স্পেন, ভারতসহ সাতটি দেশের কবিরা উৎসবে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

উৎসবে তিনজন ভাষাসংগ্রামী প্রবীণ কবিকে জাতীয় কবিতা পরিষদ সম্মাননা প্রদান করা হবে। তারা হলেন- ভাষাসংগ্রামী কবি আহমদ রফিক, গীতিকবি আবদুল গাফফার চৌধুরী ও কবি বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। উৎসবের উদ্বোধন করবেন বরেণ্য কবি মহাদেব সাহা।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকালে টিএসসিতে কবিতা পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে। লিখিত বক্তব্য উপস্থাপন করেন কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। লিখিত বক্তব্যে তিনি বলেন, মুজিব আমার স্বাধীনতার অমর কাব্যের কবি- এই মর্মবাণীর মধ্য দিয়ে আয়োজিত দুদিনব্যাপী কবিতা উৎসবে কবিতা পাঠ, নিবেদিত কবিতা পাঠ, সেমিনার, আবৃত্তি ও সংগীতের মধ্য দিয়ে আমরা এই স্লোগানকে মুক্ত করে তোলার চেষ্টা করবো। উৎসবসহ আমরা বছরব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছি। দেশে-বিদেশে কবিতা উৎসবের আয়োজন করবো। দেশের অভ্যন্তরে টুঙ্গীপাড়া মুজিবনগরসহ কয়েকটি জেলা শহরের সঙ্গে দেশের বাইরে লন্ডন কলকাতা বাংলাদেশ ভবন শান্তিনিকেতন ও আগরতলায় মুজিববর্ষে আমাদের অনুষ্ঠানমালা থাকবে। আমরা জেলা থেকে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত সক্রিয় থাকবো।

লিখিত বক্তব্যে কবি তারিক সুজাত আরো বলেন, স্বৈরাচারবিরোধী আন্দোলনের অগ্নিগর্ভ থেকে জন্ম নেয়া জাতীয় কবিতা উৎসব ও কবিতা পরিষদের নিরন্তর সংগ্রামের ইতিহাস আজ আর কারো অজানা নয়। আমরা অব্যাহতভাবে স্বৈরাচার সাম্প্রদায়িকতা মৌলবাদ যুদ্ধাপরাধের বিচার এবং বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারের কথা বলে এসেছি।

[caption id="attachment_194271" align="aligncenter" width="959"] জাতীয় কবিতা পরিষদের সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ।[/caption]

কবিতা পরিষদের সাধারণ সম্পাদক আরো বলেন, স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খলমুক্তির ডাক দিয়ে যে কবিতা উৎসবের শুরু ১৯৮৭ সালে কালের পরিক্রমায় সে উৎসব ৩৩ বছর অতিক্রম করেছে। উৎসব থেকে প্রতিবছর বাংলাদেশের কবিরা যে মর্মবাণী উচ্চারণ করেছেন সেটাই সমগ্র জাতির কণ্ঠস্বর হিসেবে বিবেচিত হয়েছে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, কবিদের দ্রোহের স্ফুলিঙ্গ থেকে জন্ম নিয়ে কী করে একটি উৎসব জাতীয় থেকে আন্তর্জাতিক উৎসবে রূপ নিয়েছে তার ইতিহাস ও কমবেশি আপনারা জানেন। আমাদের পূর্বসুরীরা যে পথ দেখিয়ে গেছেন সাংস্কৃতিক সংগ্রামের উজ্জ্বল ঐতিহ্যের ধারাবাহিকতায় আমরা আজও সেই পথেই মাথা উঁচু করে চলেছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কবিতা পরিষদের সাবেক সভাপতি কবি হাবিবুল্লাহ সিরাজী, বর্তমান সভাপতি কবি মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। কবি নিপু শাহাদাতের সঞ্চালনায় সম্মেলনে আরো উপস্থিত ছিলেন এবারের উৎসবের আহ্বায়ক কবি শিহাব সরকার, কবি কাজী রোজী, কবি দিলারা হাফিজ, কবি আসলাম সানী, কবি আমিনুর রহমান সুলতান। আরো উপস্থিত ছিলেন কবি মোস্তফা মজিদ, কবি বুলবুল মহলানবীশ, আনজীর লিটন, মৃত্তিকা গুণ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App