×

খেলা

জিতলেই প্লে-অফে খুলনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জানুয়ারি ২০২০, ১০:০১ পিএম

জিতলেই প্লে-অফে খুলনা

বঙ্গবন্ধু বিপিএলে শুক্রবার (১০জানুয়ারি) দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের প্রথম ম্যাচে দুপুর ২টায় খেলবে ঢাকা প্লাটুন ও রংপুর রেঞ্জার্স। অন্যদিকে দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় লড়বে কুমিল্লা ওয়ারিয়র্স ও খুলনা টাইগার্স। বিপিএলে এখন পর্যন্ত প্লে-অফ নিশ্চিত করেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস ও ঢাকা প্লাটুন। ফলে শুক্রবারের ঢাকা প্লাটুন ও রংপুর রেঞ্জার্সের ম্যাচটি শুধু নিয়ম রক্ষার। কারণ রংপুর রেঞ্জার্স ইতোমধ্যেই আসর থেকে বিদায় নিয়েছে। গত পরশু এই রংপুরকে হারিয়েই প্লে-অফে জায়গা নিশ্চিত করে মাশরাফির ঢাকা। কিন্তু শুক্রবারে খুলনা টাইগার্স ও কুমিল্লা ওয়ারিয়র্সের ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ এই ম্যাচের মাধ্যমেই নিশ্চিত হবে প্লে-অফের চতুর্থ ও শেষ দল। এ দুদলের মধ্যে আজ খুলনা জয় পেলেই চতুর্থ দল হিসেবে প্লে-অফে চলে যাবে তারা। অন্যদিকে কুমিল্লা জয় পেলে প্লে-অফের চতুর্থ দলের ফয়সালা হবে আগামীকাল অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা প্লাটুন ও খুলনা টাইগার্সের ম্যাচে। আগামীকালের ম্যাচে যদি ঢাকা প্লাটুনকে খুলনা হারাতে পারে তা হলে তখনো তারা সরাসরি প্লে-অফে চলে যাবে। আর হারলে তখন কুমিল্লা ও খুলনার মধ্যে যে রান রেটে এগিয়ে থাকবে সে দল পাবে প্লে-অফের টিকেট। তবে সব হিসাব-নিকাশ শুরু হবে যদি আজকের ম্যাচে কুমিল্লার বিপক্ষে খুলনা হারে।

খুলনা টাইগার্স এখন পর্যন্ত ১০টি ম্যাচ খেলেছে। এর মধ্যে জয় পেয়েছে ৬টি ম্যাচে। আর হেরেছে ৪টি ম্যাচ। তাদের পয়েন্ট ১২। আর তাদের নেট রান রেট +০.৫০৭। অন্যদিকে কুমিল্লা ওয়ারিয়র্স এখন পর্যন্ত ১১টি ম্যাচ খেলেছে। এই ম্যাচগুলো খেলে তারা জয় পেয়েছে ৫টি ম্যাচে। আর হেরেছে ৬টি ম্যাচে। তাদের পয়েন্ট ১০। তাদের নেট রান রেট +০.০৫৬। দেখা যাচ্ছে এখনো কুমিল্লার চেয়ে রান রেটে এগিয়ে রয়েছে খুলনা। তাই কুমিল্লার চেয়ে খুলনারই প্লে-অফে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

কুমিল্লা ও খুলনা তাদের প্রথম ম্যাচে মুখোমুখি হয় গত পরশু। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে খুলনা ২ উইকেট হারিয়ে করে ১৭৯ রান। খুলনার হয়ে ৩৬ বল খেলে ৭১ রানের ঝড়ো ইনিংস খেলেন রাইলি রুশো। জবাবে কুমিল্লা ১৮ ওভার ২ বল খেলে ১৪৫ রানে গুটিয়ে যায়। ম্যাচটিতে খুলনার হয়ে মাত্র ১৬ রান খরচায় ৫টি উইকেট তুলে নেন রবার্ট ফ্রাইলিঙ্ক। ফলে কুমিল্লা আজকের ম্যাচটি যদি জিততে চায় তা হলে তাদের এ দুজনের দিকে কড়া নজরদারি রাখতে হবে। এরপর খুলনার অধিনায়ক মুশফিকুর রহিমকেও নজরদারিতে রাখতে হবে কারণ তিনিও এখন দারুণ ছন্দে রয়েছেন। আর প্লে-অফের আশা শেষ পর্যন্ত বাঁচিয়ে রাখতে হলে খুলনার বিপক্ষে বড় ব্যবধানের জয় তো পেতেই হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App