×

আন্তর্জাতিক

মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৮০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২০, ০৯:৪৮ এএম

মার্কিন ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৮০

কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার প্রতিশোধ নিতে ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি ‘আইন আল-আসাদের’ ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। এই হামলায় অন্তত ৮০ মার্কিন সৈন্য নিহত হয়েছে বলে জানায় দাবি করেছে ইরানের রাষ্ট্রীয় এক টেলিভিশন। বুধবার (৮ জানুয়ারি) ভোররাতে এই হামলা চালানো হয়। ইরানের এই অভিযানকে ‘শহীদ সোলাইমানি’ অভিযান হিসেবে আখ্যায়িত করেছে।

বিবৃতিতে আইআরজিসি জানায়, ট্রাম্প জেনারেল সোলাইমানিকে হত্যা করে কাপুরুষের পরিচয় দিয়েছে। এর কঠোর প্রতিশোধ নেয়া শুরু করেছি। সে লক্ষেই ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছি। যে দেশ থেকে ইরানের ওপর হামলা চালানো হবে, সেই দেশকে শত্রু দেশ হিসেবে তাদের ওপরও হামলা চালানো হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার বিষয়টি নিশ্চিত করে জানায়, ইরাকে দুইটি মার্কিন বিমানঘাঁটিতে অসংখ্য মিসাইল হামলা চালানো হয়েছে।

বার্তাসংস্থা এএফপি জানায়, বুধবার ভোররাতে ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে এক ডজনের বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। এ ছাড়াও ইরাকের উত্তরাঞ্চলীয় ইরবিল শহরের মার্কিন ঘাঁটিতেও ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ইরান।

এর আগে  গত ৩ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয়। ইরানি শীর্ষ এই সেনা জেনারেল হত্যাকাণ্ড ঘিরে মধ্যপ্রাচ্যে বাজছে যুদ্ধের দামামা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App