×

আন্তর্জাতিক

কেরমান জনসমুদ্র, পদদলিত হয়ে নিহত ৩৫

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২০, ০৪:১৩ পিএম

কেরমান জনসমুদ্র, পদদলিত হয়ে নিহত ৩৫

নিজ শহর কেরমানে দাফনের আগে জনসমুদ্র। ছবি: ফাইল।

ইরাকে মার্কিন বিমান হামলায় নিহত ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলাইমানিকে মঙ্গলবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় দাফন করা হবে তার নিজ শহর কেরমানে। দাফনের আগে সোলাইমানির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে ইরানের দক্ষিণ পূর্বের শহর কেরমানে দেখা যায় লাখো মানুষের জনস্রোত। তারা শোকের প্রতীক কালো কাপড় পরে ছুটে যাচ্ছেন।

এর আগে তেহরানে তার জানাজায় লাখো মানুষ সমবেত হয়েছিল। সোলাইমানির কফিন মাথার উপর নিয়ে তারা যাচ্ছিলেন। ‘আমেরিকার মৃত্যু হোক’ স্লোগানে কাঁপছিল তখন তেহরান। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি জানাজা পরিচালনা করেন। এক পর্যায়ে তাকে ফুঁপিয়ে কাঁদতে দেখা যায়।

কেরমানে সোলাইমানিকে জাতীয় বীরের মর্যাদা দেয়া হয় এবং ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনির পর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাশালী নেতা হিসেবে বিবেচনা করা হয়।

জানাজা অনুষ্ঠানে পদদলিত হয়ে অন্তত ৩৫ জনের প্রাণহানি ঘটে। কেরমানে দাফনের আগে পদদলনের এ ঘটনা ঘটে। এতে আরো বহু হতাহত হয়। জানাজার পর সোলেইমানির মরদেহ শিয়া ইসলামের কেন্দ্র হিসেবে পরিচিত কোমে নিয়ে যাওয়া জয়। মরদেহ কেরমানের উদ্দেশ্যে রওয়ানা হওয়ার আগে সেখানে আরেকটি জনসমাগম হয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে গত ৩ জানুয়ারি ইরাকে মার্কিন ড্রোন হামলায় হত্যা করা হয় সোলাইমানিকে। ইতোমধ্যে এই হত্যার কঠিন প্রতিশোধ নেবার হুমকি দিয়েছে ইরান। রোববার ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে আসার ঘোষণাও দিয়েছে ইরান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App