এশিয়ায় প্রবৃদ্ধির শীর্ষে থাকবে বাংলাদেশ

আগের সংবাদ

৫ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ

পরের সংবাদ

অ্যাশলে বার্টির মহাত্মা

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৭, ২০২০ , ১১:০৭ পূর্বাহ্ণ

তীব্র দাবানলে গত কয়েকদিন ধরে পুড়ছে অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গা। আর এই দাবানলে এখন পর্যন্ত প্রাণ গেছে ২৪ জনের। ১ হাজার ৫০০ ঘর পুড়ে ছাই হয়ে গেছে। ফলে লাখ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছেন। তাছাড়া কয়েক লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। এমন ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের সাহায্য করার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়া ও বিশ্বের নাম্বার ওয়ান নারী টেনিসার অ্যাশলে বার্টি। বর্তমানে বার্টি খেলছেন ব্রিসবেন ইন্টারন্যাশনাল টেনিস প্রতিযোগিতায়। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পারলে ৩ লাখ ৬০ হাজার ডলার পাবেন তিনি। আর এই পুরো প্রাইজমানিটিই তিনি আগুনে ক্ষতিগ্রস্ত মানুষদের দান করে দেয়ার ঘোষণা দিয়েছেন। টেনিস প্রতিযোগিতায় প্রতিটি ম্যাচ জয়ের জন্য থাকে প্রাইজমানি। অ্যাশলে জানিয়েছেন প্রতিটি ম্যাচে তিনি যে ফি ও প্রাইজমানি পাবেন সেগুলোও তিনি দান করে দিবেন। গতকাল এক সাংবাদিক সম্মেলনে নিজের এই সিদ্ধান্ত জানান বার্টি। তিনি বলেন, ‘বনের পশু পাখিরা ইতোমধ্যেই অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। সঙ্গে মানুষের ঘরবাড়িরও ক্ষতি করেছে এই দাবানল। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি এই মানুষদের জন্য কিছু করব’।

অস্ট্রেলিয়ার এই ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে বার্টি ছাড়াও ক্রিকেটার, ফুটবলার ও গলফাররাও এগিয়ে এসেছেন। ক্রিকেটার ক্রিস লিন, গ্ল্যান ম্যাক্সওয়েল শর্ট ঘোষণা দিয়েছেন চলমান বিগব্যাশে প্রতিটি ছক্কা হাঁকানোর জন্য ২৫০ ডলার করে দান করবেন। তাছাড়া দেশের ফুটবলাররা তাদের ম্যাচ ফির টাকাও দান করে দেয়ার ঘোষণা দিয়েছেন।

২০১৯ সালে নারী টেনিসারদের মধ্যে সবচেয়ে বেশি আয় করেছিলেন বার্টি। সে বছর শুধু তিনি প্রাইজমানিই জিতেছিলেন ১৬ মিলিয়ন ডলার। ২০১৯ সালে তার উল্লেখযোগ্য সাফল্য ছিল ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়। তাছাড়া গত বছর তিনি ট্যুর ফাইনালের শিরোপাও জিতেছিলেন।

এমএইচ