জয়ের নায়ক কলিন্দ্রেস

আগের সংবাদ

ফের ঢাকায় ফিরছে বিপিএল

পরের সংবাদ

ইরাকি সংসদে মার্কিন সেনা প্রত্যাহারের বিলপাস

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২০ , ১০:০৭ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৬, ২০২০ , ২:৪২ পূর্বাহ্ণ

ইরাকের রাজধানী বাগদাদে ইরানের সর্বোচ্চ সামরিক কমান্ডার ও দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি কাসেম সোলাইমানিকে ড্রোন হামলা করে হত্যার পর ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘনের অভিযোগ ওঠে আমেরিকার বিরুদ্ধে। এ নিয়ে ইরাকের সংসদে জরুরী অধিবেশনে দেশটির সংসদ সদস্যরা ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিলপাস করে। সোলাইমানি হত্যার পর আমেরিকা-ইরান ও ইরাকে যে উত্তেজনা দেখা দিয়েছে সে জন্য এ পদক্ষেপ নেয়া হয় বলে জানানো হয়।

সংসদ সদস্যদের ভোটে একটি রেজুলেশন পাশ করা হয়। এতে সংসদ সদস্যরা বিদেশী সৈন্যদের জন্য ইরাকের ভূমি ব্যবহারের উপর নিষেধাজ্ঞা প্রদানের আহ্বান জানায়। এ সময় ইরাকের বিমান ঘাটি কিংবা জলপথ ব্যবহারের বিরুদ্ধে তাদের অবস্থান তুলে ধরেন সংসদ সদস্যরা। ইরাকের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি সংসদে তার বক্তব্যে দেশটিতে বিদেশী সৈন্যদের উপস্থিতি সমাপ্ত করার ঘোষণা দেওয়ার পর এ বিলটি পাস করা হয়।
উল্লেখ্য, দেশটিতে প্রায় ৫ হাজার মার্কিন সৈন্য পরামর্শক হিসেবে কাজ করে। তবে তাদের বিরুদ্ধে খোদ ইরাকি সৈন্যদের ্

বিলটি আইনের মতো নয় ফলে আমেরিকান সৈন্য প্রত্যাহারের জন্য দেশটির সাথে মার্কিন সৈন্য মোতায়েনের আগের চুক্তি বাতিল করার জন্য আরেকটি সংসদ অধিবেশন ডাকতে হবে। সংসদে বক্তব্য দেয়ার সময় আব্দেল মাহদি বলেন দেশটিতে আইএসের অবস্থান আর না থাকায় মার্কিন সেনার আর দরকার হবে না ইরাকে। বিলটি পাসের সময় ইরাকের সংসদে ‘ আমেরিকা না’ এবং ‘ইরাক দীর্ঘজীবি হোক’ বলে বলে স্লোগান ওঠে । ইরাকে মার্কিন দূতাবাসে হামলার কয়েকদিনের মধ্যে সোলাইমানিকে হত্যার পর এ সিদ্ধান্ত আসলো।

নকি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়