×

জাতীয়

প্রকৃতি মেলায় রাজশাহী সিটি করপোরেশ পুরস্কৃত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২০, ০৮:১৫ পিএম

প্রকৃতি মেলায় রাজশাহী সিটি করপোরেশ পুরস্কৃত
প্রকৃতি মেলায় রাজশাহী সিটি করপোরেশ পুরস্কৃত

এ বছর প্রকৃতি মেলায় রাজশাহী সিটি করপোরেশ কর্তৃপক্ষকে এনভাইরোমেন্ট সিটি অব দ্যা ইয়ার পুরস্কার প্রদান করা হয়েছে। সেভ ন্যাচার অ্যাওয়ার্ড দেয়া হয়েছে আরণ্যক ফাউন্ডেশনকে। শনিবার (৪ জানুয়ারি) সকালে চ্যানেল আই প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে এ পুরস্কার গ্রহণ করেন রাজশাহীর মেয়র খায়রুজ্জামান লিটন। প্রধান অথিতি হিসেবে উপস্থিত থেকে ‘প্রকৃতি মেলা’র উদ্বোধন এবং পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ইমপ্রেস গ্রুপের পরিচালক মুকিত মজুমদার বাবু এবং জহির উদ্দিন মাহমুদ মামুন, পরিবেশবিদ, গবেষক, নিসর্গীসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, মানুষ বাড়ার সাথে সাথে মানুষের হিংস্র থাবা প্রকৃতির উপর পড়ছে। যে দেশে মানুষের ঘনত্ব পৃথিবীতে সর্বোচ্চ, সেখানে প্রকৃতি প্রচন্ড হুমকির মুখে। এ ধরণের মেলার মাধ্যমে প্রকৃতি রক্ষায় সচেতনতা বাড়াতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমানে আমরা প্রকৃতির প্রতি যে বৈরী আচরণ করছি তা আমাদের নিজেদের জীবনের জন্যই হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। গণমাধ্যমের পাশাপাশি সবাইকে পরিবেশ-প্রকৃতি রক্ষায় কাজ করতে হবে।

মুকিত মজুমদার বাবু বলেন, আমরা বৈরী জলবায়ুর মুখোমুখি দাঁড়িয়ে। বাঁচতে হবে আমাদের। বাঁচাতে হবে পৃথিবী। এ জন্য আমাদের এবারের মেলার মূল প্রতিপাদ্য ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সচেতনতা তৈরি’।

মেলা দেখতে আসেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলামসহ বিশিষ্টজনেরা। দিনভর মেলায় ছিল প্রকৃতি রক্ষায় সচেতনতাবিষয়ক সঙ্গীত, ক্যারেক্টার শো, জলতরঙ্গ, চিত্রাঙ্কন, গম্ভীরা, কবিগান, পুতুল নাচ, মূকাভিনয়, আলোকচিত্র প্রদর্শনী ও নৃত্য পরিবেশনা। পরিবেশবান্ধব প্রকৃতির সাজ-সরঞ্জাম নিয়ে মেলায় অংশগ্রহণ ছিল বিভিন্ন প্রতিষ্ঠান, নার্সারি, হস্ত ও কুটির শিল্প, নানাপ্রজাতির সামুদ্রিক মাছ, পিঠা-পুলির স্টল। খ্যাতিমান চিত্রশিল্পীদের পাশাপাশি প্রকৃতি নিয়ে ছবি এ্যাঁকেছে শিশুরা। এবারের প্রকৃতি মেলার প্রধান পৃষ্ঠপোষক পিএলজি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App