×

জাতীয়

সঙ্কটের মুহূর্তে বোঝা যায় নেতাদের ত্যাগ-সাহস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২০, ০৮:২২ পিএম

সঙ্কটের মুহূর্তে বোঝা যায় নেতাদের ত্যাগ-সাহস

প্রয়াত আলমগীর চৌধূরীর স্মরণ অনুষ্ঠানে সাবের হোসেন চৌধুরী। ছবি: ভোরের কাগজ।

সঙ্কটের মুহূর্তে বোঝা যায় নেতাদের ত্যাগ-সাহস

প্রয়াত আলমগীর চৌধূরীর স্মরণ অনুষ্ঠানে সাবের হোসেন চৌধুরী ও শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ।

ঢাকা-৯ আসনের সংসদ সদস্য এবং বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, সঙ্কটের মুহূর্তে প্রকাশ পায় একজন নেতার ত্যাগ ও সাহস। দলের জন্য নিবেদিতপ্রাণ নেতাকর্মীরা সে সময়ে জীবন বাজি রেখে সবকিছু মোকাবেলা করে দলকে এগিয়ে নিয়ে যান।

শুক্রবার (৩ জানুয়ারি) বিকেলে রাজধানীর খিলগাঁও মডেল কলেজে আয়োজিত দোয়া অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। খিলগাঁও-সবুজবাগ-মুগদা থানা আওয়ামী লীগের আয়োজনে ‘ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও খিলগাঁও থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলমগীর চৌধূরীর’ স্মরণে এ দোয়া অনুষ্ঠিত হয়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফজলে নূর তাপস, ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি আবু আহাম্মদ মন্নাফি, সাধারণ সম্পাদক আলহাজ্ব হুমায়ূন কবির, সাবেক সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ, সবুজবাগ থানার সাধারণ সম্পাদক লায়ন চিত্ত রঞ্জন দাস, প্রয়াত আলমগীর চৌধূরীর ছেলে ডা. রাজীবসহ খিলগাঁও, সবুজবাগ ও মুগদা থানা এলাকার আওয়ালীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

প্রয়াত আলমগীর চৌধূরীর স্মরণে খিলগাঁও মডেল কলেজের নবনির্মিত একটি ভবনের নামকরণ করা হবে বলে ঘোষণা দেন সাবের হোসেন চৌধুরী। শেষে মরহুম আলমগীর চৌধূরীর স্মরণে বিশেষ মোনাজাত করা হয়।

তার আগে সাবের হোসেন চৌধুরী আরো বলেন, শুধু ১৯৭৫ সাল নয় ২০০১ সালের পরেও আওয়ামী লীগের নেতাকর্মীরা ত্যাগ স্বীকার করেছেন। এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারাবন্দী থাকা অবস্থাতেও দল সঙ্কটময় সময় পার করেছে। ওই সময়গুলোতে যেসব নেতাকর্মী বঙ্গবন্ধুর চেতনাকে বাঁচিয়ে রাখতে রাজপথে ছিলেন প্রয়াত আলমগীর চৌধূরী তাদের মধ্যে একজন। তার মতো নেতাদের জন্য আমরা গর্বিত।

[caption id="attachment_192467" align="alignnone" width="700"] প্রয়াত আলমগীর চৌধূরীর স্মরণ অনুষ্ঠানে সাবের হোসেন চৌধুরী ও শেখ ফজলে নূর তাপস। ছবি: ভোরের কাগজ।[/caption]

আসন্ন সিটি করপোরেশন নির্বাচন নিয়ে সাবের হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত রাজধানী গড়তে ঢাকা-১০ আসনের সাংসদ শেখ ফজলে নূর তাপসের ওপর আস্থা রেখেছেন। আমি মনে করি, শেখ ফজলে নূর তাপস শুধু আওয়ামী লীগের প্রার্থী নন; তিনি দল-মত নির্বিশেষে সবার প্রার্থী। তাই আসুন আধুনিক ঢাকা গড়তে তার ওপর ভরসা রাখি।

অনুষ্ঠানে ডিএসসিসির মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস বলেন, ধ্বংসের দারপ্রান্ত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১০ বছর নিরলস পরিশ্রম করে দেশকে উন্নয়নশীল দেশের কাতারে নিয়ে এসেছেন। ২০৪১ সালে দেশকে উন্নত রাষ্ট্রের কাতারে নিতে কাজ করে যাচ্ছেন। সেই উন্নত দেশের জন্য একটি উন্নত রাজধানী গড়তে আমার ওপর আস্থা রেখেছেন। আমি চেষ্টা করবো মেয়র নির্বাচিত হলে সব স্তরের মানুষকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর আস্থাকে বাস্তবে রূপ দিতে।

নির্বাচনে পাঁচটি বিষয়ের ওপর গুরুত্ব দেয়ার বিষয় উল্লেখ করে তাপস বলেন, প্রধানত পাঁচটি বিষয়ে গুরুত্ব দিবো। প্রথমত, ঐতিহ্যের ঢাকা। যেহেতু ডিএসসিরি মধ্যে পুরান ঢাকার অবস্থান, এজন্য পুরাণ ঢাকার ঐতিহ্যকে সংরক্ষণ করে আধুনিক ঢাকা গড়ে তোলা হবে। দ্বিতীয়ত, সবুজায়ন ও দূষণমুক্ত পরিবেশবান্ধব ঢাকা গড়তে জোর দেয়া হবে। তৃতীয়ত, সচল ঢাকা। যানজটের দুর্বিষহ যন্ত্রণা থেকে নগরবাসীকে মুক্তি দিতে সব ধরনের উদ্যোগ গ্রহণ করা হবে। চতুর্থত, সুশাসিত ঢাকা। সবাই জানে পুরান ঢাকায় পঞ্চায়েত ব্যবস্থা চালু ছিলো। ওই ব্যবস্থা আবার চালু করে মাদক-ইভটিজিংয়ের মতো ব্যধি দূর করার কাজে ব্যবহার করা হবে। সর্বশেষ উন্নত ঢাকা। ৩০ বছর মেয়াদী প্রকল্প গ্রহণ করে সবার জন্য আধুনিক ঢাকা উপহার দেয়া হবে।

ঢাকা দক্ষিণের মেয়রপ্রার্থী তাপস আরো বলেন, জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য শতভাগ দুর্নীতিমুক্ত সিটি করপোরেশন গড়ে তোলা হবে। উন্নয়নের স্থায়িত্ব করা হবে কমপক্ষে ১০ বছর। কোনো প্রকল্প শেষ হওয়ার পরে এক বছর পর সেটির নাজুক অবস্থা আর দেখতে হবে না। সমন্বয় করা হবে সব সংস্থার মধ্যে। চাইলেই কেউ রাস্তা ও ড্রেন কাটতে পারবে না। পাশাপাশি সর্বসাধারণের জন্য ২৪ ঘণ্টা সিটি করপোরেশনের দরজা খোলা থাকবে। এসময় শেখ ফজলে নূর তাপস আরো বলেন, শুধু রাজনৈতিক প্রতিশ্রুতি নয়- যদি নির্বাচিত হই দল-মত নির্বিশেষে সবার জন্যই কাজ করে দেখাবো।

প্রয়াত আলমগীর চৌধূরীর ছেলে ডা. রাজীব বলেন, আমার বাবা ঢাকা-৯ আসনের এমপি সাবের হোসেন চৌধুরীর সঙ্গে দীর্ঘদিন রাজনীতি করেছেন। কখনো তার কথার অবাধ্য হননি। তারই নির্দেশনা অনুযায়ী বাবা এ এলাকার মানুষের সেবা করার চেষ্টা করে গেছেন। আশা করি আপনারা সবাই আমাদের পরিবারের পাশে থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App