×

সারাদেশ

মিলে ফিরছেন শ্রমিকরা, শনিবার উৎপাদন শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২০, ১২:৩৪ পিএম

মিলে ফিরছেন শ্রমিকরা, শনিবার উৎপাদন শুরু

অনশন ভঙ্গ করে ফিরে যাচ্ছেন শ্রমিকরা। ছবি: প্রতিনিধি।

পাটমন্ত্রী গাজী গেলাম দস্তগীরের প্রতিশ্রুতিতে টানা পাঁচদিন পর অনশন ভঙ্গ করেছেন খুলন-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব পাটকলের শ্রমিকরা। আগামী ১৫ দিনের মধ্যে মজুরি কমিশন বাস্তবায়ন করার আশ্বাস পেয়ে তারা আন্দোলন স্থগিত করেছেন।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাত সাড়ে ১১টা থেকে শুক্রবার (৩ জানুয়ারি) ভোর পর্যন্ত খালিশপুর, আটরা ও নওয়াপাড়া অঞ্চলে আন্দোলনরত শ্রমিকরা অনশনস্থল ত্যাগ করেন। আগামীকাল শনিবার (৪ জানুয়ারি) স্ব স্ব কাজে যোগ দিয়ে মিলের উৎপাদন শুরু করবেন শ্রমিকরা।

পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসর প্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহালসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা রাজপথে আন্দোলনের ঘোষণা দেন। সে অনুযায়ী ১০ ডিসেম্বর থেকে অনশন কর্মসূচি পালন করে শ্রমিকরা।

কর্মসূচি চলাকালে ১৩ ডিসেম্বর রাতে খুলনা বিভাগী যুগ্ম শ্রম পরিচালকের অধিদপ্তরে আন্দোলনরত শ্রমিক নেতাদের সাথে জরুরি বৈঠকে বসেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। প্রতিমন্ত্রীর প্রতিশ্রুতিতে ১৭ ডিসেম্বর পর্যন্ত অনশন স্থগিত করা হয়। পরবর্তীতে ১৫ ডিসেম্বর বিজেএমসিতে ও ২৬ ডিসেম্বর শ্রম মন্ত্রণালয়ে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে শ্রম প্রতিন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান আবারও প্রতিশ্রুতি দিয়ে একমাস পরে বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানান।

এ সময় রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা প্রতিমন্ত্রীর প্রস্তাব প্রত্যাখান করে আন্দোলনে ফিরে আসেন। পুণরায় ঘোষণা দেন অনির্দিষ্টকালের অনশন কর্মসূচির।

গত ২৯ ডিসেম্বর দুপুর ২টায় খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ব পাটকলের শ্রমিকরা খালিশপুর বিআইডিসি রোড়, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকার রাজপথে অনশন শুরু করে। টানা পাঁচদিন শ্রমিকদের অনশন চলাকালে রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদ ও পাটকল শ্রমিকলীগের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ফার্মগেটস্থ জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারে (জেডিপিসি) জরুরি বৈঠকে বসেন পাটমন্ত্রী গাজী গেলাম দস্তগীর।

দীর্ঘ সাড়ে ৩ ঘণ্টার এই বৈঠকে মন্ত্রী প্রথমে শ্রমিক নেতাদের কাছে এক মাসের সময় চান । পরে আগামী ১৫ দিনের মধ্যে শ্রমিকদের নতুন মজুরি কাঠামো অনুযায়ী পে-স্লিপ প্রদানের কথা জানান পাটমন্ত্রী। এ বিষয়ে লিখিত চুক্তি সম্পন্ন হলে সংগ্রাম পরিষদের নেতারা পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীরের সিদ্ধান্ত মেনে নেন। রাত সাড়ে ১০টায় শ্রমিক নেতারা স্ব স্ব মিলে অন্দোলনস্থলের নেতাদের মোবাইলের মাধ্যমে বৈঠকের সিদ্ধান্তর কথা জানান।

এ সময় ঢাকার বৈঠকে অংশ নেয়ে সংগ্রাম পরিষদের নেতারা অনশন তুলে নিয়ে শনিবার ভোর থেকে মিল চালু করার জন্য শ্রমিকদের প্রতি অনুরোধ জানান। রাত সাড়ে ১১টায় খালিশপুর, ক্রিসেন্ট, ইস্টার্ন, আলীম, কার্পেটিং ও জেজেআই মিলের শ্রমিকরা অনশন ভঙ্গ করে। তবে শুক্রবার ভোর ৫টায় প্লাটিনাম, স্টার ও দৌলতপুর জুট মিলের শ্রমিকরা অনশনস্থল ত্যাগ করেন। আগমীকাল ভোর ৬টা থেকে শ্রমিকরা স্ব স্ব কাজে যোগ দিয়ে মিলের উৎপাদন শুরু করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App