×

জাতীয়

অনানুষ্ঠানিক প্রচারণায় মেয়র প্রার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জানুয়ারি ২০২০, ১০:০৬ এএম

অনানুষ্ঠানিক প্রচারণায় মেয়র প্রার্থীরা

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ের সময় ২ জানুয়ারি দক্ষিণের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে অপেক্ষায় মেয়র প্রার্থীরা -ভোরের কাগজ।

রাজধানীর দুই সিটিতে বাজছে নির্বাচনী ডামাডোল। আচরণবিধি অনুযায়ী প্রতীক বরাদ্দের আগে আনুষ্ঠানিক প্রচারণা চালানোর সুযোগ নেই। তবে গতকাল বৃহস্পতিবার (২ জানুয়ারি) নির্বাচন কমিশনের যাচাই-বাছাই শেষে অনানুষ্ঠানিক প্রচারণা শুরু করে দিয়েছেন দুই সিটির বৈধ প্রার্থীরা। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপির প্রার্থীরা গতকালই নির্বাচনী কাজে ব্যস্ত সময় পার করেছেন। নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়, পরিকল্পনা, ঘরোয়া সভা, বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেয়াসহ তাদের সব কাজেই ছিল নির্বাচনী আমেজ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী সাবেক মেয়র আতিকুল ইসলাম এবং দক্ষিণে শেখ ফজলে নূর তাপস। দলীয় কার্যক্রমে অংশ নেয়া, সামাজিক অনুষ্ঠানে যোগ দেয়াসহ একাধিক ঘরোয়া বৈঠক করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই প্রার্থীই। গতকাল বিকেলে বনানীতে নির্বাচনী প্রচারণার অফিস উদ্বোধন করেন আতিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, কর্নেল (অব.) ফারুক খান, এডভোকেট সাহারা খাতুন, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল প্রমুখ। পরে সেখানে দোয়ার আয়োজন করা হয়।

এর আগে বেলা ১১টায় ধানমন্ডির হোয়াইট হলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের বর্ধিতসভায় দলীয় প্রার্থীর জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ দেন আওয়ামী লীগের শীর্ষ নেতারা। সিটি করপোরেশন নির্বাচনকে চ্যালেঞ্জ উল্লেখ করে ব্যক্তি আতিকুল ইসলাম নয়- শেখ হাসিনার মনোনীত প্রার্থীকে জয়ী করার আহ্বান জানান তারা। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ

বজলুর রহমানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য তোফায়েল আহমেদ, প্রেসিডিয়াম সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, উত্তরের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম, সংসদ সদস্য সাদেক খান, সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা, সংসদ সদস্য আসলামুল হক আসলাম প্রমুখ। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আস্থা রেখে আওয়ামী লীগ প্রার্থীদের ভোট দেয়ার অনুরোধ করেন মেয়র প্রার্থী আতিকুল ইসলাম।

এদিকে গতকাল গোপীবাগে রিটার্নিং কর্মকর্তা কার্যালয়ে যাচাই-বাছাই শেষে মেয়র প্রার্থীদের বৈধতা নিশ্চিত হওয়ার পর সেখানে দাঁড়িয়েই ভোট চান আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ইসি ৩০ জানুুয়ারির নির্বাচন সুষ্ঠু ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করবে বলে আশা করছি। আমি মনে করি, সবার অংশগ্রহণে এটি উৎসবমুখর নির্বাচন হবে। আমি দক্ষিণ সিটি করপোরেশনের সবাইকে এই নির্বাচনে অংশ নেয়ার আহ্বান জানাই।

সূত্র মতে, সারাদিন অন্তত ৬টি অনানুষ্ঠানিক নির্বাচনী বৈঠক করেছেন শেখ তাপস। বৈঠকে পুরান ঢাকার ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে ইশতেহার তৈরি, নির্বাচনী চ্যালেঞ্জ ও মোকাবেলার কৌশল, প্রতিটি ভোটারের কাছে পৌঁছানো নিয়ে আলোচনা হয়। এ ছাড়া সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পির জানাজায় অংশ নেন তিনি। সকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় ধানমন্ডিতে দলীয় নেতাকর্মীদের সঙ্গেও কুশল বিনিময় করেন শেখ তাপস।

অন্যদিকে ঢাকার দুই সিটি নির্বাচনে আনুষ্ঠানিক প্রচার শুরু হতে এক সপ্তাহ বাকি থাকলেও নিজেদের মতো করে অনানুষ্ঠানিক ঘরোয়া প্রচারণা শুরু করেছেন বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল এবং ইশরাক হোসেন। সিটি নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে নতুন কৌশলে প্রচার-প্রচারণার পরিকল্পনা আঁটছেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, গতকাল বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকাল থেকে দক্ষিণ সিটির বিএনপির প্রার্থী ইশরাক হোসেন তার গোপীবাগের বাসভবনে নেতাকর্মীদের সঙ্গে কয়েক দফা মতবিনিময় করেছেন। আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু করার আগে প্রচার প্রস্তুতির বিষয়ে আলোচনা করেছেন তিনি। সকাল ১০টায় লালবাগ থানা বিএনপির সঙ্গে বৈঠক করেন ইশরাক। এরপর বিকেল ৩টায় কর্মিসভা করেন যুবদল ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীদের সঙ্গে। প্রচারের জন্য একটি ভিডিওর নির্মাণকাজ প্রায় শেষ করে এনেছেন তিনি। এ ছাড়াও আরো কিছু ডকুমেন্টারি তৈরি করতে আইটি ফার্মের কয়েক কর্মকতার সঙ্গেও বৈঠক করছেন।

এ বিষয়ে বিএনপির বিদেশ বিষয়ক কমিটির সদস্য ইশরাক হোসেন ভোরের কাগজকে বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হওয়ার সুযোগ নেই। এই বিষয়টিকে মাথায় রেখেই জনগণের সমর্থন আদায়ে ভোটের মাঠে প্রচারণার বিষয়টি বেশি গুরুত্ব দিতে হচ্ছে। আনুষ্ঠানিক প্রচারণা শুরু হওয়ার আগ পর্যন্ত দল এবং সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে ঘরোয়াভাবে সভা ও মতবিনিময় চালিয়ে যাবেন বলে জানান তিনি।

বৃহস্পতিবার ( ২ জানুয়ারি ) সকাল থেকে দুপুর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনায়ন যাচাই-বাছাই নিয়ে ব্যস্ত ছিলেন ঢাকা উত্তরের বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। তবে বিকেলে ঢাকা মহানগর উত্তরের নেতাকর্মীদের সঙ্গে ঘরোয়া চা চক্রে মতবিনিময় করেন তিনি। সেখানে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণার কৌশল নিয়ে আলোচনা হয়।

অনানুষ্ঠানিক প্রচার-প্রচারণার বিষয়ে জানতে চাইলে তাবিথ আউয়াল বলেন, মনোনায়ন যাচাই-বাছাই পর্বটা বেশ গুরুত্বপূর্ণ। আমি আজকে (বৃহস্পতিবার) ওই কাজেই বেশি সময় দিয়েছি। শুক্রবার থেকে প্রচারণার কাজ শুরু করব। তবে এরই মধ্যে তার পক্ষ থেকে ডিজিটাল প্রচারণার কাজ চলছে বলেও জানান তিনি।

এ ছাড়া অবসর সময়ে বিভিন্ন গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন তাবিথ আউয়াল। নির্বাচনে এবার শেষ পর্যন্ত থাকতে চান তিনি। প্রচার, ভোট গ্রহণ, ভোট গণনা, গণনার পর অনিয়ম হলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া পর্যন্ত পুরো প্রক্রিয়ায় ছক আগে থেকেই তৈরি করে রাখছেন তাবিথ। আগের নির্বাচনে অংশ নেয়ার অভিজ্ঞতাও কাজে লাগাতে চান এবার। আনুষ্ঠানিক প্রচারণা শুরু হওয়ার আগে দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করে কাজগুলো আগেভাগেই গুছিয়ে নেবেন বলেও জানান বিএনপির এই মেয়র প্রার্থী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App