ছাত্রলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল

আগের সংবাদ

লিভারপুলের এক বছর অপরাজিত থাকার রেকর্ড

পরের সংবাদ

নেইমারকে পেছনে ফেলে বর্ষসেরা বেকার

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২০ , ৯:৪৮ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ৩, ২০২০ , ৯:৪৮ অপরাহ্ণ

নেইমার, ফিরমিনোর মতো খেলোয়াড়দের টপকে সাম্বা ব্যালন ডি অর ২০১৯ জিতেছেন লিভারপুল গোলরক্ষক অ্যালিসন বেকার। ২০০৮ সাল থেকে সাম্বাফুট ইউরোপের লিগগুলোতে খেলা ব্রাজিলিয়ান ফুটবলারদের মধ্য থেকে ভোটের মাধ্যমে সেরা ফুটবলারের পুরস্কার দিয়ে থাকে। কোন গোলরক্ষক হিসেবে প্রথমবারের মতো এই পুরস্কার জিতলেন অ্যালিসন। সেরা ফুটবলার নির্বাচিত করতে সাংবাদিক, ফুটবলার ও অনলাইন ভোট নেয় প্রতিষ্ঠানটি। সাধারণ দর্শকরা অনলাইনে ভোট দেয়ার সুযোগ পায়। আর অনলাইন ভোটেই সবচেয়ে বেশি ভোট পেয়েছেন অ্যালিসন বেকার।

অ্যালিসন সেরার খেতাব জিততে পেয়েছেন ৩৫.৫৪ ভাগ ভোট। অ্যালিসনের পরে রয়েছেন তার লিভারপুল সতীর্থ রবার্তো ফিরমিনো। তিনি পেয়েছেন ২৩.৪৮ ভাগ ভোট। গতবার ফিরমিনো এই সাম্বা ব্যালন ডি অর জিতেছিলেন। আর তৃতীয় হয়েছেন প্যারিস সেইন্ট জার্মেইরে খেলা থিয়াগো সিলভা। তিনি পেয়েছেন ১০.৪৬ ভাগ ভোট। ৮.০৩ ভাগ ভোট পেয়ে চতুর্থ স্থানে জায়গা পেয়েছেন ফাবিনহো। আর ৭.৫৭ ভাগ ভোট পেয়ে পঞ্চম হয়েছেন নেইমার।

নেইমারের এমন কম ভোট পাওয়ায় অবাক হওয়ার কিছু নেই। কারণ এবছর এ পুরষ্কার পাওয়ার মতো কোন কিছু করে দেখাতে পারেননি তিনি। পিএসজির হয়ে তিনি এবার শুধু জিতেছেন ফরাসি লিগ ওয়ানের শিরোপা। কিন্তু ইনজুরির কারণে তিনি পুরো আসরে নিয়মিত খেলতে পারেননি। তা ছাড়া এই ইনজুরির কারণে ব্রাজিলের হয়ে কোপা আমেরিকায়ও খেলতে পারেননি। অন্যদিকে অ্যালিসন এবার ব্রাজিলের হয়ে জিতেছেন কোপা আমেরিকার শিরোপা। এই প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের খেতাবও জেতেন তিনি। এরপর লিভারপুলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ও ক্লাব বিশ^কাপের শিরোপাও জিতেছেন তিনি। আর এই ৩টি শিরোপাই তাকে এনে দিয়েছে সাম্বা ব্যালন ডি অর। এটি ছাড়াও অ্যালিসন বেকার এ বছর জিতেছেন ফিফার দি বেস্ট গোলরক্ষকের পুরস্কার ও ব্যালন ডি অরের সেরা গোলরক্ষকের পুরস্কার।

এখন পর্যন্ত নেইমার ৩ বার সাম্বা ব্যালন ডি অরের পুরস্কার জিতেছেন। তার সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ৩ বার এটি জিতেছেন থিয়াগো সিলভা। নেইমার ২০১৪, ২০১৫ ও ২০১৭ সালে এই পুরস্কার পেয়েছিলেন। অপরদিকে থিয়াগো সিলভা ২০১১-২০১৩ সাল পর্যন্ত টানা ৩ বার সাম্বার সেরা হয়েছিলেন। এ পর্যন্ত মোট ৭ জন খেলোয়াড় এই পুরস্কার জিতলেন। নেইমার, থিয়াগো সিলভা ও অ্যালিসনের আগে এই পুরস্কার জিতেছিলেন রিকার্দো কাকা, লুইস ফাবিয়ানো, মাইকন ও ফিলিপে কুতিনহো।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়