×

সারাদেশ

পাটকল শ্রমিকদের দাবির পক্ষে সন্তানদের বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২০, ০২:৪৯ পিএম

পাটকল শ্রমিকদের দাবির পক্ষে সন্তানদের বিক্ষোভ
পাটকল শ্রমিকদের দাবির পক্ষে সন্তানদের বিক্ষোভ
পাটকল শ্রমিকদের দাবির পক্ষে সন্তানদের বিক্ষোভ

খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত্ব পাটকলে শ্রমিকদের ১১ দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ ও প্রতীকী অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রম পরিষদের ডাকে বৃহস্পতিবার (২ জানুয়ারি) কর্মসূচি পঞ্চম দিনে গড়িয়েছে। শ্রমিকদের আন্দোলন নিরসনে বিকেল ৩টায় পাট মন্ত্রণালয়ে জরুরি বৈঠকে ডেকেছেন পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর।

এদিন সকাল সাড়ে ১০টায় শ্রমিকদের ১১ দফা বাস্তবায়নের দাবির পক্ষে খালিশপুর, ক্রিসেন্ট, প্লাটিনাম ও স্টার জুট মিলের স্কুলের শিক্ষার্থী, শ্রমিক সন্তানরা রাজপথ বিক্ষোভ মিছিল বের করে। এ সময় কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাও মিছিলে যোগ দেয়। স্ব স্ব স্কুল প্রাঙ্গন থেকে বিক্ষোভ মিছিল খালিশপুর বিআইডিসি রোড ঘুরে নতুন রাস্তা খুলনা-যশোর মহাসড়ক প্রদক্ষিণ করে। পরে পৃথক পৃথক স্কুলের সামনে এসে সমাবেশের মাধ্যমে বিক্ষোভ মিছিল শেষ হয়।

[caption id="attachment_192076" align="aligncenter" width="700"] অনশনরত শ্রমিকদের সন্তানরা রাস্তায় নেমে ১১ দফা দাবির পক্ষে বিক্ষোভ মিছিল করে। ছবি: প্রতিনিধি।[/caption]

খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় রাষ্ট্রায়ত্ব পাটকলে বিক্ষোভ ও অনশন কর্মসূচিতে অংশ নিয়ে প্রায় অর্ধলাখ শ্রমিক-কর্মচারী আন্দোলন চালিয়ে যাচ্ছে। এতে অংশ নেয়া গেল রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত আরো ২০ জন শ্রমিক অসুস্থ হয়েছে। গেল ৫ দিনে মোট ৫৫ জন অনশনে অসুস্থ রয়েছে বলে জানান শ্রমিক নেতারা। অনশন স্থলে শতাধিক শ্রমিককে স্যালাইন দিয়ে মিলের হাসপাতালে নিয়োজিত ডাকাত আর ও কর্মচারীরা চিকিৎসা সেবা দিচ্ছেন।

এদিকে শ্রমিকদের আন্দোলন নিরসনে বিকেল ৩টায় পাট মন্ত্রণালয়ে সংগ্রাম পরিষদ ও পাটকল শ্রমিকলীগের নেতাদের সাথে জরুরি বৈঠকে ডেকেছেন পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর। পাট মন্ত্রণালয়ের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। জরুরি বৈঠকে অংশ নিতে খুলনা-যশোর অঞ্চল থেকে সংগ্রাম পষিদের ২১ জন শ্রমিক নেতা ঢাকায় অবস্থায় করছেন।

[caption id="attachment_192073" align="aligncenter" width="700"] অনশনরত পাটকল শ্রমিকরা। ছবি: প্রতিনিধি।[/caption]

এ বিষয় নিয়ে রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক মুরাদ হোসেন বলেন, আমাদের পাট মন্ত্রাণলয়ে জরুরি বৈঠকে ডেকেছেন পাটমন্ত্রী। সংগ্রাম পরিষদ খুলনা-যশোর থেকে আমরা ২১ জন এসেছি। তবে আমাদের আন্দোলন চলছে। মন্ত্রীর সঙ্গে আলোচনা ফলপ্রসূ হলে আমরা আন্দোলন তুলে নেব। ১১ দফার মধ্যে শ্রমিকদের মূল দাবি ২০১৫ সাল থেকে মজুরি কমিশন বাস্তাবায়ন। এটা বাস্তবায়ন না হলে কোনো আলোচনায় সমস্যা সমাধান হবে না বলেও জানান শ্রমিক নেতা মুরাদ হোসেন।

এদিকে, তীব্র শীতের মধ্যে গেল ৪ রাত ৫ দিন খোলা আকাশের নিচে অবস্থান করে ঠান্ডাজনিত কারণে শ্রমিকদের অসুস্থ হওয়ার সংখ্যা বাড়ছেই। খালিশপুর বিআইডিসি রোড, খুলনা-যশোর মাহাসড়কে প্রায় দুই কিলোমিটার রাস্তায় শ্রমিকরা এ অনশন কর্মসূচি পালান করছে।

[caption id="attachment_192074" align="aligncenter" width="700"] অনশনরতম শ্রমিকরা। ছবি: প্রতিনিধি।[/caption]

কর্মসূচি চলাকালে খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় সকাল থেকে একের পর এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। পৃথক পৃথক সমাবেশে বক্তব্য দেন রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের নেতা সাইফুল ইসলাম লিঠু, বেল্লাল মল্লিক, কাওসার আলী মৃধা, বাচ্চু মিয়া, আবু জাফর, আব্দুল রশিদ মোল্লা, সোহরাব হাওলাদার, মিজানুর রহমান, ওমর ফারুক, মনিরুল ইসলাম শিকদার, সাহাজান সিরাজ তরিকুল ইসলাম, মিজানুর রহমান ও মিন্টু মিয়া, আবু হানিফ, তবিবর রহমান, আলমগীর হোসেন, সিরাজুল ইসলাম, লিয়াকত হোসেন, হেমায়েত হোসেনসহ রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদ, পাটকল শ্রমিকলীগ সহ বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App