×

জাতীয়

পাওনা টাকা না দিলে জিপির বিরুদ্ধে ব্যবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২০, ০৬:১০ পিএম

পাওনা টাকা না দিলে জিপির বিরুদ্ধে ব্যবস্থা

আদালতের নির্দেশ অনুযায়ী তিন মাসের মধ্যে গ্রামীণফোন (জিপি) ২ হাজার কোটি টাকা পরিশোধ না করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক। তিনি বলেন, সরঞ্জাম ও প্যাকেজের অনুমোদনে নিষেধাজ্ঞা তুলে নিতে গত বছরের ২৪ নভেম্বর সুপ্রিম কোর্ট জিপিকে দুই হাজার কোটি টাকা জমা দিতে নির্দেশ দেন। এ আদেশের প্রায় দেড় মাস অতিক্রম হয়েছে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাজধানীর রমনায় বিটিআরসির প্রধান কার্যালয়ে এক মতবিনিময় সভায় জহুরুল হক এসব কথা বলেন। বিটিআরসির ২০১৮ সালের কার্যক্রম ও নতুন বছরের পরিকল্পনা জানাতে এই সভার আয়োজন করা হয়। এতে সাংবাদিকেরা প্রশ্ন করলে নানা বিষয়ের পাশাপাশি গ্রামীণফোনের কাছে পাওনা নিয়েও কথা বলেন বিটিআরসির চেয়ারম্যান। অনুষ্ঠানে বিটিআরসির কমিশনার (তরঙ্গ ব্যবস্থাপনা) মো. আমিনুল হাসান, মহাপরিচালক (তরঙ্গ ব্যবস্থাপনা) ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম, মহাপরিচালক (কারিগরি ও কার্যক্রম) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহফুজুল করিম মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

জিপিতে প্রশাসক নিয়োগ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনে যেসব ব্যবস্থা নেয়ার সুযোগ আছে, প্রয়োজন অনুযায়ী আমরা সেসব ব্যবস্থা নেব। এর বাইরে বিটিআরসি যাবে না। প্রসঙ্গত, দেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের কাছে বিটিআরসি ১২ হাজার ৫৮০ কোটি টাকা পাওনা দাবি করছে। আর দ্বিতীয় বড় অপারেটর রবি আজিয়াটার কাছে দাবি করা হচ্ছে ৮৬৭ কোটি টাকা। অপারেটর দুটির হিসেব নিরীক্ষা করে এমন দাবি করে বিটিআরসি। তবে এ নিয়ে আপত্তি রয়েছ দুই অপারেটরই।

এদিকে পাওনা আদায় করতে ব্যান্ডউইথ কমিয়ে দেয়া, প্যাকেজের এনওসি বন্ধ, সরঞ্জাম আমদানির অনুমোদন না দেয়াসহ বিভিন্ন ব্যবস্থা নিতে থাকে বিটিআরসি। সব শেষ অপারেটর দুটিকে লাইসেন্স বাতিল ও প্রশাসক নিয়োগ করা নিয়েও চিঠি দেয়া হয়। বিয়য়টি শেষ পর্যন্ত আদালতে গড়ায়। এর মধ্যেই রাষ্ট্রপতির কাছে সালিশের নোটিশ পাঠায় জিপির বেশিরভাগ অংশের মালিক নরওয়েভিত্তিক প্রতিষ্ঠান টেলিনর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App