×

অর্থনীতি

ক্রেতা কম, গুদামে পচে যাচ্ছে পেঁয়াজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জানুয়ারি ২০২০, ০৮:৪৫ পিএম

ক্রেতা কম, গুদামে পচে যাচ্ছে পেঁয়াজ

পচা পেঁয়াজ ফেলে দেয়া হচ্ছে। ছবি: প্রতিনিধি।

বরিশালে পচা পেঁয়াজ নিয়ে চরম বিপাকে পরেছে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ডিলাররা। বৃহস্পতিবার (২ জানুয়ারি) টিসিবি থেকে তোলা পচা পেঁয়াজ বাধ্য হয়ে ফেলে দিয়েছেন। ফলে বিপুল পরিমাণ টাকা লোকসান গুণতে হয়েছে ডিলারদের।

দফায় দফায় পেঁয়াজের দাম বাড়ার পর গত বছরের ২০ নভেম্বর থেকে বরিশালে পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি। এরপর দু’চালানে মোট ৬শ’ টন পেঁয়াজ বিক্রি হয়। টিসিবিতে পেঁয়াজ আসার পর প্রথমে এক হাজার কেজি করে ডিলার প্রতি ও পরবর্তীতে তিন হাজার কেজি করে ডিলার প্রতি দেয়া হচ্ছে।

প্রথমে সাধারণ মানুষ প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে কিনতে পেরেছিলো। এরপর ৪০ টাকা ও বর্তমানে ৩৫ টাকা কেজিতে বিক্রি হলেও আগের মতো ভিড় নেই। তবে বর্তমানে বিক্রি হওয়া পেঁয়াজের মধ্যে অধিকাংশ পেঁয়াজই পচা হওয়ায় তা নিয়ে বিপাকে পড়েন ডিলাররা।

নিয়মিত পেঁয়াজ উত্তোলনকারী ডিলার মোল্লা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী শাহিন জানান, পচা পেঁয়াজ বিক্রি করতে গিয়ে ক্রেতাদের হাতে হেনস্তার শিকার হতে হচ্ছে। সর্বশেষ বৃহস্পতিবার পচা পেঁয়াজ বিক্রি করতে না পেরে বাধ্য হয়ে তাকে তা ফেলে দিতে হয়েছে। এতে বিপুল টাকা লোকসান গুণলেও টিসিবি কোনো দায়-দায়িত্ব নিচ্ছে না।

টিসিবির ৫/৬ জন ডিলার জানান, যথাযথ ভাবে সংরক্ষণ না করায় গুদামেই নষ্ট হচ্ছে পেঁয়াজ। ফলে বস্তার মধ্যে ঐ পচা পেঁয়াজ তাদের ধরিয়ে দেয়া হচ্ছে। পরবর্তীতে বিক্রির সময় বস্তার মধ্যে থাকা পচা পেয়াজের সাথে ভালো পেঁয়াজও নষ্ট হয়ে যাচ্ছে। ঐ নষ্ট পেঁয়াজ নিয়ে ডিলাররা পড়েছেন মহাবিপাকে।

গত কয়েকদিন ধরে ৫ থেকে ১০টি ট্রাকে করে নগরীর বিভিন্ন পয়েন্ট পেঁয়াজ বিক্রি হলেও ক্রেতাদের উপচে পড়া ভিড় নেই। ডিলারদের কর্মচারীরা জানান, ক্রেতা কম থাকায় অলস সময় পার করছেন তারা। ক্রেতারা জানান, তারা একবার এ নষ্ট পেঁয়াজ নিয়ে ফেলে দিয়েছেন। তাই পুণরায় পচা পেঁয়াজ কিনতে নারাজ।

টিসিবি’র বরিশাল কার্যালয়ের প্রধান আনিচুর রহমান জানান, প্রথমে এক হাজার কেজি করে দেয়া হলেও পরবর্তীতে ৩ হাজার কেজি করে প্রতিদিন ৫ থেকে ১০ জনকে পর্যন্ত দেয়া হয়েছে। আগে প্রতি কেজিতে ডিলাররা ৪ টাকা করে পরিচালন ব্যয় বাবদ পেলেও বর্তমানে তা ৫ টাকায় উন্নীত হয়েছে।

আনিচুর আরো জানান, আগের ছয়শ টন পেঁয়াজের মধ্যে মাত্র ২০ থেকে ২৫ টন গোডাউনে থাকলেও তৃতীয় চালানের একশ টন পেঁয়াজ আগামী সপ্তাহে আসছে। পচা পেঁয়াজের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কিছুই করার নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App