×

জাতীয়

সফলতা থাকলেও হয়নি মূলোৎপাটন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জানুয়ারি ২০২০, ১১:৩৬ এএম

সফলতা থাকলেও হয়নি মূলোৎপাটন

চলতি বছরে গুলশান হলি আর্টিজান হামলা রায়ের মধ্য দিয়ে সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী সন্ত্রাসবাদ দমনে তাদের দৃঢ় অবস্থান প্রমাণে সফল হলেও এখনো নির্মূল হয়নি জঙ্গিবাদের শেকড়। অব্যাহত অভিযানের ফলে সন্ত্রাসী সংগঠনগুলো হামলার সক্ষমতা হারালেও তাদের ভ্রান্ত মতাদর্শকে পুরোপুরি দমন করা যায়নি। উল্টো আইএস টুপিকাণ্ড, আন্তর্জাতিক ও স্থানীয় পর্যায় মিলিয়ে সাইবার স্পেসে বিচ্ছিন্ন তৎপরতা ও পুলিশের ওপর হামলাসহ কিছু ঘটনা ঘটানোরও চেষ্টা করতে দেখা গেছে স্থানীয় জঙ্গিদের। এ বছর আত্মপ্রকাশ করেছে নতুন জঙ্গি সংগঠন আল্লাহর দল। কর্মতৎপরতা দেখা যায় আইনশৃঙ্খলা বাহিনীকে ভাবিয়ে তোলা উলফ লোন জঙ্গিদের। এছাড়া জঙ্গি নেতা মেজর জিয়া এখনো অধরা রয়েছে। দেশে জঙ্গিদের বিরুদ্ধে কঠোর অভিযান চললেও শঙ্কার বিষয় হলো- তারা সংশোধন না হয়ে নিজদের অবস্থানকেই আঁকড়ে ধরার চেষ্টা করছে।

গুলশান হামলার রায় ও আইএস টুপি : ঢাকার ক‚টনীতিকপাড়া গুলশানে নজিরবিহীন জঙ্গি হামলায় ২২ জনকে হত্যার দায়ে গত ২৭ নভেম্বর নব্য জেএমবির ৭ সদস্যকে ফাঁসির আদেশ দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। রায় ঘোষণার পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই ৭ জঙ্গির কারো মধ্যে কোনো অনুশোচনা দেখা যায়নি। বরং আদালত কক্ষ থেকে বের করার সময় তারা নিজেদের পক্ষে স্লোগান দিতে থাকে। এ সময় এক আসামি রাকিবুল ইসলাম ওরফে রিগ্যানের মাথায় আইএসের পতাকার প্রতীক সংবলিত টুপি দেখা যায়। আসামিদের প্রিজনভ্যানে তোলার পর আরেক আসামি জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীর মাথায়ও কালো কাপড়ে তৈরি একই রকম টুপি দেখা যায়। তারা টুপি কীভাবে পেল তার দায় কারা কর্তৃপক্ষ ও পুলিশ কেউই স্বীকার করেনি।

পুলিশের ওপর হামলা : রাজধানী ঢাকায় পুলিশের ওপর ধারাবাহিক হামলার শুরু গত ২৯ এপ্রিল। আর সর্বশেষ ঘটনা ঘটে গত ৩১ আগস্ট শনিবার রাতে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে। মোট ৫টি ঘটনার মধ্যে ৩টি বিস্ফোরণে পুলিশের ৫ জন সদস্য, একজন কমিউনিটি পুলিশ সদস্য, একজন রিকশাচালক ও একজন নারী আহত হন।

জঙ্গি সংগঠন আল্লাহর দল : জেএমবি, আনসার আল ইসলাম, হরকাতুল জিহাদ, জেএমজেবি, আনসারুল্লাহ বাংলা টিম, শাহাদত-ই আল হিকমা, হিযবুত তাহ্রীর নামের জঙ্গি সংগঠনের পর এ বছর আল্লাহর দল নামে নতুন জঙ্গি সংগঠনের নাম শোনা যায়। পরে গত ৭ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে এ দলটিকে নিষিদ্ধ করা হয়।

উলফ প্যাক জঙ্গি : সন্ত্রাস দমন সংশ্লিষ্ট বিশ্লেষক ও কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের মতে লোন উলফ অর্থ হলো একাকি শিকারি বা একাকি মুজাহিদ। একজন লোন উলফ মুজাহিদ চিন্তাধারা বা ভাবগত দিক থেকে বৈশ্বিক জিহাদি আন্দোলনকে সমর্থন করে নিজে নিজেই হামলা চালায়। এছাড়া অল্প সংখ্যক কথিত মুজাহিদ মিলে স্লিপার সেল গঠন করে হামলা চালানোকেও লোন উলফ বা উলফ প্যাক হামলা বলা হয়। গোটা দুনিয়াজুড়েই লোন উলফ জিহাদ বা লিডারলেস জিহাদ ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ রয়েছে। আর পুলিশের ওপর হামলাকারীরাও ছিলেন উলফ প্যাক জঙ্গি- এমনটাই আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়। যা ভাবিয়ে তোলে সন্ত্রাসবাদ দমন সংশ্লিষ্টদের।

পলাতক জঙ্গিতে শঙ্কা : অব্যাহত জঙ্গিবিরোধী অভিযানে সন্ত্রাসবাদীদের নেটওয়ার্ক ভেঙে দিলেও আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই বলে মনে করছেন সন্ত্রাস দমন সংশ্লিষ্ট বিশ্লেষকরা। যুক্তরাজ্যের লন্ডন ব্রিজে হামলার ঘটনাটিকে এর বড় কারণ হিসেবে দেখছেন তারা। আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে তারা বলছেন, সেখানে হামলাকারী উসমান সন্ত্রাসবাদের অভিযোগে কারাগারে ছিলেন। গত বছর ডিসেম্বরে ছাড়া পান তিনি। মুক্তির শর্তানুযায়ী তার শরীরে একটি ইলেকট্রনিক ট্যাগ লাগানোসহ তার গতিবিধি নজরদারি করছিল পুলিশসহ গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ। এত কিছুর পরেও গত ২৯ নভেম্বর শুক্রবার রাতে লন্ডন ব্রিজের মতো স্পর্শকাতর স্থানে ঠিকই হামলা করতে সক্ষম হন উসমান। তার ছুরিকাঘাতে কয়েকজন আহত হওয়াসহ নিহত হন দুজন। এমন পরিস্থিতিতে বিভিন্ন মতাবলম্বী হাজারখানেক দেশীয় জঙ্গি জামিনে মুক্তি পেয়েছেন। জঙ্গি দমনে উল্লেখযোগ্য ভ‚মিকা রাখা পুলিশের এলিট ফোর্স র‌্যাবের হিসাব অনুযায়ী ২০১৬ সালে হলি আর্টিজানে হামলার পর থেকে জঙ্গি কর্মকাণ্ডে জড়িত ৮৩২ জনকে গ্রেপ্তার করেছে র?্যাব। এদের মধ্যে প্রায় ৩০০ জন জামিনে বেরিয়ে পালিয়েছেন।

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ ভোরের কাগজকে জঙ্গিবাদ বিষয়ে বলেন, আমাদের দেশে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সমাজের বিভিন্ন স্তরের মানুষদের নিয়েই জঙ্গি দমনে সচেতনতামূলক কাজ হচ্ছে। আর এ বিষয়টিকে কাউন্টার র‌্যাডিকালাইজেশন বলা হয়। এ কাজটিও ভালো। তবে জঙ্গিদের ডির‌্যাডিক্যালাইজড (সংশোধন) করার কাজগুলো কম হচ্ছে। এসব কর্মকাণ্ড বাড়াতে হবে। আর এ কাজে প্রশিক্ষিত লোকেরও অভাব রয়েছে। তাই ডির‌্যাডিকালাইজেশনের বিষয়ে আরো মনোযোগী হওয়ার সময় এসেছে। উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলনেও পুলিশ মহাপরিদর্শক ড. মোহা. জাবেদ পাটোয়ারী ডির‌্যাডিকালাইজেশনের অভাবের বিষয়টি অকপটে তুলে ধরেন।

এদিকে, দেশে নারীদের মধ্যেও জঙ্গিবাদে ঝুঁকে পড়ার প্রবণতা বাড়তির দিকে। গত ২০১৬ সালে রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলার পর পুলিশ ৮৫ জন নারীকে গ্রেপ্তার করেন। এদের প্রত্যেকেই বিপজ্জনক মাত্রায় জঙ্গিবাদে উদ্বুদ্ধ। গত ৩ বছরে ১১ জন নারী আত্মঘাতী হয়েছেন বা পুলিশি অভিযানে নিহত হয়েছেন। ঝুঁকিতে আছেন অভিবাসী শ্রমিকরাও। একটি গবেষণায় দেখা গেছে অভিবাসী শ্রমিকদের ঝুঁকিটা মূলত ইন্টারনেটভিত্তিক। কিন্তু গবেষণার আওতায় আসা শ্রমিকদের প্রায় ৯৭ শতাংশই জানেন না যে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে জঙ্গিরা তাদের দলে ভেড়াতে পারে। ৯৮ শতাংশ অভিবাসী সামাজিক যোগাযোগ মাধ্যম বা ইন্টারনেট ব্যবহার করে থাকে ওয়াজ শোনার কাজে। উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন-২০১৯ অনুষ্ঠানে এসব তথ্য উঠে আসে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App