×

খেলা

বছরজুড়ে আলোচনায় সাকিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০১৯, ০১:১৩ পিএম

বছরজুড়ে আলোচনায় সাকিব

বিশ্ব ক্রিকেট থেকে চলে যাচ্ছে আরো একটি বছর। বাংলাদেশে বরাবরের মতোই ক্যালেন্ডারের পাতাজুড়ে থাকে ক্রিকেট। এক কথায় ব্যাট-বলের গল্প সাজানো থাকে বছরের প্রায় প্রতিটি দিন। কখনো জয়ের উল্লাস, আবার কখনো হারের বেদনা। ক্রিকেটারদের জীবনের গল্পও কম নয়। বছরজুড়েই সাকিব ছিলেন আলোচনায়- কখনো আলো এবং কখনো আঁধারে। আর তাই ২০১৯ সালটিকে ‘সাকিব আল হাসান’ নামকরণ করলেও ভুল হবে না।

ইংল্যান্ড এন্ড ওয়েলসে অনুষ্ঠিত দ্বাদশ ওয়ানডে বিশ^কাপে রূপকথার জন্ম দেন সাকিব। বছরের শেষটায়ও সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন তিনি। ক্রিকেটার আন্দোলনে নেতৃত্ব দেয়া থেকে শুরু করে আইসিসি কর্তৃক নিষিদ্ধ হওয়া। এসবই কাঁপিয়ে দেয় দেশের ক্রিকেটের ভিত। দুই বছর তাকে নিষিদ্ধ করে আইসিসি। তার মধ্যে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা। তার অপরাধ, জুয়াড়ির কাছ থেকে তিন দফা প্রস্তাব পেয়েও তা বিসিবি ও আইসিসির কাছে জানায়নি বিশ^সেরা এই আলরাউন্ডার। আর সেই কারণেই এক বছর তিনি কোনো ধরনের ক্রিকেট খেলতে পারবেন না। এমন ভুল আর না করলে দ্বিতীয় বছর শাস্তি ভোগ করতে হবে না। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২০ সালের ২৯ অক্টোবর ফের মাঠে ফিরতে পারবেন বিশ^সেরা এই অলরাউন্ডার সাকিব।

দীর্ঘদিন ধরে বাংলাদেশের জার্সি গায়ে ২২ গজ মাতানো সাকিবের ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে হারারেতে একদিনের ক্রিকেটে অভিষেক হয়। এরপর অদ্যাবধি খেলেছেন ২০৬টি ওয়ানডে ম্যাচ। যেখানে রান করেছেন ৬ হাজার ৩২৩। বল হাতে নিয়েছেন ২৬০ উইকেট। ওয়ানডের পাশাপাশি ক্রিকেটের বাকি দুই ফরমেটেও তিনি সমানভাবে উজ্জ্বল। এখন পর্যন্ত ৫৬ টেস্টে অংশ নিয়ে করেছেন ৩ হাজারের বেশি রান। পাশাপাশি ঝুলিতে পুরেছেন ২১০ উইকেট। আর টি-টোয়েন্টিতে ৭৬ ম্যাচ খেলা সাকিবের রান ১ হাজার ৮৯৪। বিপরীতে উইকেট শিকার করেছেন ৯২টি।

বিশ^ ক্রিকেটের অন্যতম ধারাভাষ্যকার হার্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে একাদশে অলরাউন্ডার হিসেবেই জায়গা করে নিয়েছেন সাকিব। হার্শার দলে সাকিব ব্যাটিং অর্ডারে পাঁচে সুযোগ পেয়েছেন। সাকিবকে দলে রাখতে পেরে নিজেই উচ্ছ¡সিত ভোগলে। ক্রিকবাজের ইউটিউব চ্যানেলে দল ঘোষণা করে সাকিবকে নিয়ে ভোগলে বলেন, আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে ওয়ানডের মতো আর কোনো সংস্করণেই বিস্ময়কর পারফরমেন্স নেই। আমরা খুব ভাগ্যবান দলে এমন অলরাউন্ডার পেয়েছি।

এখানেই শেষ নয়, বিশ্বকাপে সাকিবের পারফরমেন্সের প্রসঙ্গ তুলে ভারতীয় এই ধারাভাষ্যকার বলেন, দেখুন, সাকিবের জন্য এটি ছিল অবিশ্বাস্য এক বছর। পাঁচে ব্যাট করতে পারে আর বেশির ভাগ দিনেই ১০ ওভার বল করবে। যে দলেই খেলুক না কেন বেশ ভালো ভারসাম্য রাখতে পারে।

এর আগে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ও ক্রিকেট অস্ট্রেলিয়ার দশক সেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন সাকিব। তারকা এ অলরাউন্ডার বিশ^কাপে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেন। যেখানে দুটি সেঞ্চুরির সঙ্গে করেছেন ৫টি ফিফটি। এ ছাড়া এ বছর ১১টি ওয়ানডে খেলা সাকিবের ব্যাটিং গড় ৯৩.২৫ (৭৪৬ রান)। বল হাতে পেয়েছেন ১৩ উইকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App