×

সারাদেশ

তীব্র শীতেও অনশন অব্যাহত, আরো অসুস্থ ৮

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০১৯, ০১:৫৬ পিএম

১১ দফা বাস্তবায়নের দাবিতে খুলনা-যশোর অঞ্চলের ৯ রাষ্ট্রায়ত্ত্ব পাটকলে আজও বিক্ষোভ ও প্রতীকী অনশন কর্মসূচিপালন করেছে শ্রমিকরা। রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রম পরিষদের ডাকে দ্বিতীয় পর্যায়ে মঙ্গলাবার (৩১ ডিসেম্বর) কর্মসূচির তৃতীয় দিনে অব্যাহত রয়েছে।

খালিশপুর, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকায় রাষ্ট্রায়ত্ব পাটকলে বিক্ষোভ ও অনশন কর্মসূচিতে অংশ নিয়ে প্রায় অর্ধলাখ শ্রমিক-কর্মচারী আন্দোলন চালিয়ে যাচ্ছে। গেল রাত থেকে আজ দুপুর পর্যন্ত এতে অংশ নেয়া ৮ জন শ্রমিক অসুস্থ হয়েছে। এদের মধ্যে প্লাটিনাম জুট মিলের তাত বিভাগের মো. আবু ও ফিনিসিং বিভাগের শাহ আলমকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া অনশন স্থলে অর্ধশতাধিক শ্রমিককে স্যালাইন দিয়ে রাখা হয়েছে।

পাটখাতে প্রয়োজনীয় অর্থবরাদ্দ, বকেয়া মজুরি- বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসর প্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুণর্বহালসহ ১১ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা রাজপথে আন্দোলনের ঘোষণা দেন।

সে অনুযায়ী ১০ ডিসেম্বর থেকে অনশন কর্মসূচি পালন করে শ্রমিকরা। কর্মসূচি চলাকালে ১৩ ডিসেম্বর রাতে খুলনা বিভাগী যুগ্ম শ্রম পরিচালকের অধিদপ্তরে আন্দোলনরত শ্রমিক নেতাদের সাথে জরুরি বৈঠকে বসেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। প্রতিমন্ত্রীর প্রতিশ্রুতিতে ১৭ ডিসেম্বর পর্যন্ত অনশন স্থগিত করা হয়। পরবর্তীতে ১৫ ডিসেম্বর বিজেএমসিতে ও ২৬ ডিসেম্বর শ্রম মন্ত্রনালয়ে শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে শ্রম প্রতিন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান আবারও প্রতিশ্রুতি দিয়ে একমাস পরে বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানান।

এ সময় রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা প্রতিমন্ত্রীর প্রস্তাব প্রত্যাখান করে আন্দোলনে ফিরে আসেন। পুণরায় ঘোষনা দেন অননিদিষ্টকালের অনশন কর্মসূচির। টানা তৃতীয় দিন মঙ্গলবার অব্যাহত রয়েছে। খালিশপুরে ক্রিসেন্ট, প্লাাটিনাম, খালিশপুর, দৌলতপুর ও দিঘলিয়ার স্টার মিলের শ্রমিকরা বিআইডিসি রোডে, আটরা শিল্প এলাকার আলীম, ইস্টার্ন এবং নওয়াপাড়া শিল্প এলাকার কার্টেং, জেজেআই মিলের শ্রমিকরা স্ব স্ব মিল গেটে অবস্থান নিয়ে অনির্দিষ্ট কালের জন্য অনশন কর্মসূচি পালন করছে।

[caption id="attachment_191502" align="aligncenter" width="1040"] অনশনরত[/caption]

তীব্র শীতের মধ্যে গেল দুই রাত তিন দিন খোলা আকাশের নিচের অবস্থান করে একে পর এক অনাহারী শ্রমিকরা অসুস্থ হয়ে পড়ছে। খালিশপুর বিআইডিসি রোড, খুলনা-যশোর মাহাসড়কে প্রায় দুই কিলো মিটার রাস্তায় শ্রমিকরা এ অনশন পালন করছে। যে কারণে আন্দোলনকারীরা দুপাশের যান চলাচল বন্ধ করায় চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

কর্মসূচি চলাকালে খালিশপুর, আটরা ও রাজঘাট এলাকায় দফায় দফায় শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। শ্রমিক সমাবেশে বক্তব্য দেন রাষ্ট্রায়ত্ব পাটকল সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক আব্দুল হামিদ সরাদর, যুগ্ম আহ্বায়ক মুরাদ হোসেন, সোহরাব হোসেন, শাহানা শারমিন, হুমায়ুন কবির খান, আবু দাউদ দ্বীন মোহাম্মদ ও শেখ ইব্রাহীম, সাইফুল ইসলাম লিঠু, নেতা কাওসার আলী মৃধা, খলিলুর রহমান, সেলিম আকন, সেলিম শিকদার, মনিরুল ইসলাম শিকদার, আবু হানিফ, সাহাজান সিরাজ তরিকুল ইসলাম, মিজানুর রহমান ও মিন্টু মিয়া, স্টার জুট মিলের বেল্লাল মল্লিক, আব্দুল মান্নান. মাসুম গাজী, আবু হানিফ, তবিবর রহমান, আলমগীর হোসেন, সিরাজুল ইসলাম লিয়াকত হোসেন ।

সমাবেশে বক্তারা অবিলম্বে জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকরসহ ১১ দফা বাস্তবায়নের জন্য সরকারের কাছে আহ্বান জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App