×

সাহিত্য

মমতাজের বাড়িতে মধুর মেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০১৯, ০৩:১০ পিএম

মমতাজের বাড়িতে মধুর মেলা

সিঙ্গাইরে মধুর মেলার প্রস্তুতি। ছবি: প্রতিনিধি।

মমতাজের বাড়িতে মধুর মেলা

সিঙ্গাইরে মধুর মেলা উপলক্ষে মহাসড়কে ব্যানার। ছবি: প্রতিনিধি

মানিকগঞ্জ-২ আসনের সংসদ সদস্য কংবদন্তী লোকশিল্পী মমতাজ বেগমের নিজ বাড়ি সিংগাইর উপজেলার পূর্বভাকুম গ্রামের বাউল কমপ্লেক্সে শুরু হচ্ছে মধুর মেলা। আগামীকাল বুধবার (১ জানুয়ারি) নববর্ষ থেকে তিনদিনব্যাপী এ মেলা চলবে।

মমতাজের প্রয়াত বাবা বাউল সাধক আলহাজ্ব মধু বয়াতির স্মরণে প্রতিবছর ইংরেজি নতুন বছরের শুরুতেই এ মেলার আয়োজন করা হয়। তারই ধারাবাহিকতায় ১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে মেলার ১৯তম আসর। মেলা চলবে আগামী ৩ জানুয়ারি পর্যন্ত।

মধুর মেলার মূল আকর্ষণ সারাদেশের বিখ্যাত বাউল শিল্পীদের অংশগ্রহণে লোকজ ও পালাগানের আসর। উদ্বোধনী দিনে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। গান পরিবেশন করবেন ফকির সাহাবুদ্দিন ও কাজল দেওয়ান। উদ্বোধনী দিনের রাত ১০টা থেকে গোটা রাতব্যাপী পালাগান পরিবেশন করবেন মুক্তা সরকার এবং জহির বাউল।

[caption id="attachment_191529" align="aligncenter" width="700"] সিঙ্গাইরে মধুর মেলা উপলক্ষে মহাসড়কে ব্যানার। ছবি: প্রতিনিধি[/caption]

মধুর মেলার দ্বিতীয়দিনে প্রধান অতিথি থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এমপি। ওইদিন পালাগানে অংশ নেবেন রুমা সরকার ও বাবু সুনিল কর্মকার। তৃতীয়দিনে প্রধান অতিথি থাকবেন মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়। সন্ধ্যায় মেলামঞ্চে নাটক ‘রুপবান’ মঞ্চস্থ হবে। নাটক শেষে রাতব্যাপী খ্যাতনামা বাউল শিল্পীরা গান পরিবেশন করবেন।

এদিকে, মধুর মেলাকে ঘিরে ইতোমধ্যে বাউল কমপ্লেক্স এলাকায় বইছে উৎসবের আমেজ। দোকানিরা বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন। বিনোদনের জন্য রয়েছে নাগরদোলা, মিনিট্রেন ও ইলেকট্রিক নৌকাসহ বিভিন্ন প্রকার রাইডস। কোনো প্রকার অনুদান ছাড়াই নিজ অর্থায়নে মমতাজ বেগম এমপি এ মেলার আয়োজন করে থাকেন। ইতোমধ্যে দূরদূরান্ত থেকে লোকজন এ মেলায় আসতে শুরু করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App