রাস্তা নির্মাণে নিম্নমানের ইট-বালু, দেখার কেউ নেই

আগের সংবাদ

নৌবাহিনী স্কুলের আলোড়ন সৃষ্টি

পরের সংবাদ

আগুন থেকে বাঁচতে সৈকতে ছুটছে মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৩১, ২০১৯ , ৫:২৯ অপরাহ্ণ

 

বনের আগুন রোকালয়ের দিকে ধেয়ে আসায় মোলকোটা শহর থেকে প্রায় ৪,০০০ মানুষ ভিক্টরিয়া সৈকতের দিকে ছুটে গেছে

অস্ট্রেলিয়ায় সমুদ্রের নিকটবর্তী জনবহুল ২টি শহরের মানুষ দাবানলে আটকে পড়েছে। মঙ্গলবার দাবানলরে আগুনে পুড়ে গেছে অনেক বাড়িঘর ও মানুষের সম্পদ। এতে ২ জনের প্রাণহানির ঘটনাও ঘটে। বাতাসের গতিবেগ বিপদজনক মাত্রায় বাড়ার সাথে সাথে আগুন লোকালয়ের দিকে আসতে থাকায় আগুন থেকে আত্নরক্ষার জন্য হাজার হাজার মানুষ সৈকতের দিকে ছুটে যায়।

আগুনের ধোঁয়ায় পুরো এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে লালবর্ণ ধারন করেছে। আগুন নিয়ন্ত্রণে সেনা হেলিকাপ্টারের সাথে কাজ করছে নৌবাহিনীর জাহাজ। পাশাপাশি যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে জরুরী সেনা সহায়তা চাওয়া হয়েছে। আগুন নিয়ন্ত্রনে কাজ করা কর্মীরা এ আগুনকে এ যাবতকালের ভয়াবহ আগুনের ঘটনা বলে মন্তব্য করেছেন।

গত কয়েকমাস ধরে দাবানলের আগুনে পুড়ছে দেশটি। সিডনি এবং মেলবোর্নের মতো শহরও আগুনর উত্তাপ থেকে রক্ষা পায়নি। গত সোমবার মেলবোর্নের ১ লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে চলে যেতে আহ্বান জানিয়েছিল কর্তৃপক্ষ।

বিশেষজ্ঞরা ভয়াবহ এ আগুন লাগার জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাবকে দায়ি করছেন। তবে জলবায়ু প্রভাব নিয়ে এখনো জুড়ালো কোন পদক্ষেপ না নেয়ায় সামনে এমন দুর্যোগ আরো বাড়তে পারে বলে সতর্ক করছেন পরিবেশ বিজ্ঞানীরা।

নকি