×

জাতীয়

তাপসের উত্তরাধিকার কে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০১৯, ১০:৪২ এএম

তাপসের উত্তরাধিকার কে

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি ঢাকা-১০ (ধানমন্ডি, হাজারীবাগ, কলাবাগান ও নিউমার্কেট) আসনের সংসদ সদস্য ছিলেন। রবিবার (২৯ ডিসেম্বর) দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তাপসকে দক্ষিণের মেয়র প্রার্থী ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর আগে গত শনিবার সন্ধ্যায় গণভবনে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় তাপসের মনোনয়ন চ‚ড়ান্ত হয়। একই সঙ্গে মনোনয়ন চ‚ড়ান্ত হয় ঢাকা উত্তরের বর্তমান মেয়র আতিকুল ইসলামেরও। ঘোষণা করা হয় দুই সিটির ১২৯ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থীর নাম।

মেয়র পদে মনোনয়ন পাওয়ার ৩ ঘণ্টার মধ্যেই সাংসদ পদ থেকে পদত্যাগ করেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। দুপুরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। ফলে ঢাকা-১০ আসনটি এখন শূন্য রয়েছে। আরপিও অনুযায়ী, কোনো আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে ওই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ফজলে নূর তাপস পর পর তিনবার ওই আসন থেকে সাংসদ নির্বাচিত হন। সর্বশেষ গত বছরের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নে নৌকা প্রতীকে বিজয়ী হন তিনি।

ব্যারিস্টার তাপসের পদত্যাগের পর কে হচ্ছেন ঢাকা-১০ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী? এ নিয়ে নতুন আলোচনা ও গুঞ্জন শুরু হয়েছে। জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান বলেন, এখন আমরা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে ব্যস্ত। নির্বাচন কমিশন আগে তফসিল ঘোষণা করুক। এরপর দলের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় সিদ্ধান্ত হবে।

এদিকে আসনটিতে দলীয় প্রার্থী হিসেবে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এডভোকেট জাহাঙ্গীর কবির নানকের নামও শোনা যাচ্ছে বেশ জোরেশোরে। যদিও তার ঘনিষ্ঠরা বলছেন, নানক নিজে প্রার্থী হওয়ার কোনো আগ্রহ দেখাননি। তবে দলীয়প্রধান যদি মনে করেন, সেক্ষেত্রে নির্বাচনে প্রার্থী হতে পারেন। জাহাঙ্গীর কবির নানক নবম ও দশম সংসদে ঢাকা-১৩ আসন থেকে আওয়ামী লীগের এমপি ছিলেন। একাদশ জাতীয় সংসদে মনোনয়ন বঞ্চিত হন তিনি। বর্তমানে তার বাসা ও ব্যক্তিগত রাজনৈতিক কার্যালয় ধানমন্ডিতে। এর আগে মোহাম্মদপুর-আদাবরে ছিলেন তিনি।

জানা গেছে, সিটি করপোরেশন নির্বাচনের পাশাপাশি ঢাকা-১০ আসনের জন্যও যোগ্য, জনপ্রিয়, ক্লিন ইমেজ ও গ্রহণযোগ্য প্রার্থী মনোনয়ন দেবে আওয়ামী লীগ। সেক্ষেত্রে যোগ্য প্রার্থী খুঁজছে দলটি। তবে অনেকেই মনে করছেন তাপসের উত্তরাধীকার হিসেবে এ আসনে মনোনয়ন চাইতে পারেন তার বড় ভাই শেখ ফজলে শামস পরশ। যিনি গত ২৩ নভেম্বর যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন। সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে শেখ ফজলুল হক মনির বড় ছেলে শেখ পরশই এ আসনটিতে মনোনয়ন পেতে পারেন। এছাড়া প্রার্থী হতে পারেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

বঙ্গবন্ধুর এই দৌহিত্র আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআই দেখাশোনা করছেন। এছাড়া প্রার্থী হিসেবে জোরালো সম্ভাবনা আছে তাপসের সহধর্মীণী আফরিন তাপসের। বিগত নির্বাচনে তিনি তাপসের পক্ষে মাঠে নেমেছিলেন। স্বামীর পক্ষে নৌকায় ভোট চেয়েছেন। ফলে ধানমন্ডি, কলাবাগান, হাজারীবাগ ও নিউমার্কেট এলাকার প্রতিটি ভোটার তাকে চেনেন ও জানেন। তাই এ আসনে তাপসের স্ত্রীকেও মনোনয়ন দেয়া হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App