×

বিনোদন

বছর জুড়ে সঙ্গীতাঙ্গনে আলোচিত যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০১৯, ০৫:৪৫ পিএম

বছর জুড়ে সঙ্গীতাঙ্গনে আলোচিত যারা

ফাইল ছবি।

রুনা লায়লা রুনা লায়লা বছরজুড়ে আলোচনায় ছিলেন সুরকার হিসেবে। ২০১৮ সালের শ্রেষ্ঠ সুরকার হিসেবে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বছরের শেষ দিকে প্রকাশিত হয়েছে তার সুরে আন্তর্জাতিক অ্যালবাম ‘লিজেন্ডস ফরএভার’। এতে কণ্ঠ দিয়েছেন আশা ভোশলে, হরিহরণ, রাহাত ফতেহ আলী খান, আদনান সামির মতো কিংবদন্তিরা।

এন্ড্রু কিশোর ক্যান্সারে আক্রান্ত এন্ড্রু কিশোরের চিকিৎসা চলছে সিঙ্গাপুরে। চিকিৎসার খরচ জোগাতে বেশ বেগ পেতে হচ্ছে তার পরিবারকে। তার চিকিৎসায় প্রয়োজন আরো প্রায় ২ কোটি টাকা। এ জন্য তহবিল গঠন করা হয়েছে। এমনকি শিল্পীর বাড়িও বিক্রি করতে হয়েছে।

মিলা সাবেক স্বামী পারভেজ সানজারির সঙ্গে ঝামেলায় জড়িয়ে বছরজুড়ে আলোচনায় ছিলেন মিলা। কখনো তিনি স্বামীর নামে মামলা ঠুকেছেন, কখনো তার স্বামী। এর মধ্যে স্বামীকে এসিড নিক্ষেপের অভিযোগও আসে! এ নিয়ে বেশ শোরগোল হয় মিডিয়ায়। বছরের শেষে কনসার্ট আর নতুন গান তৈরিতে মন দেন গায়িকা।

মাঈনুল আহসান নোবেল জি বাংলার রিয়ালিটি শো ‘সারেগামাপা’ দিয়ে পরিচিতি পান নোবেল। তার কারণেই বাংলাদেশের মানুষের কাছে শোটি আরো জনপ্রিয় হয়ে ওঠে। চ‚ড়ান্ত ফলাফলে নোবেল তৃতীয় হন। কলকাতার সিনেমায় গান গাওয়ারও সুযোগ পান। কিন্তু নোবেল নানা কারণে সমালোচিতও হন। তার ঘনিষ্ঠ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। জাতীয় সঙ্গীত নিয়ে বিতর্কিত মন্তব্যে পড়েন তোপের মুখে। বছরের শেষ দিকে তার বিরুদ্ধে গান চুরির অভিযোগও ওঠে।

গলিবয় রানা কামরাঙ্গীর চরের ৮ নম্বর গলিতে বেড়ে ওঠা রানাকে নিয়ে ‘গলিবয়’ শিরোনামে প্রথম গান করেন মাহমুদ হাসান তবীব। এই জুটি এরপর আনে ‘গলিবয় পার্ট-টু’ ও ‘পার্ট-থ্রি’। এখন চলছে তাদের ‘হিপহপ পুলিশ’ সিরিজ। অভাব-অনটনের কারণে যে রানা পথশিশুদের সঙ্গে পড়ে থাকত, ফুল বিক্রি করত সে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। পড়াশোনাও করছে। গানের ভিডিও করার জন্য ক্যামেরা উপহার পেয়েছেন প্রধানমন্ত্রীর কাছ থেকে। সর্বশেষ ‘ঢাকা প্লাটুনের থিম সং’ গেয়ে আলোচনায়।

এলআরবিতে ভাঙাগড়া আইয়ুব বাচ্চুর মৃত্যুর বছর না পেরোতেই দুই ভাগে বিভক্ত হয়ে যায় এলআরবি। একদিকে স্বপন ও রোমেল; অন্যদিকে মাসুদ ও শামীম। এরপর ব্যান্ডটিতে ভোকাল হিসেবে যোগ দেন বালাম। সেই লাইনআপও বেশি দিন টেকেনি। সর্বশেষ বাকি সদস্যদের বাদ দিয়ে ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য স্বপন ‘ওয়ারফেজ’-এর সাবেক ভোকাল মিজানকে নিয়ে এলআরবিকে নতুন লাইনআপে সাজান।

ফিডব্যাক ও মাইলসের ৪০ ৩০ এপ্রিল আয়োজন করা হয় ফিডব্যাকের ৪০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ কনসার্ট ‘ফোর ডিকেডস অব ফিডব্যাক’। চার দশকের দীর্ঘ সময়ে ফিডব্যাকের লাইনআপে থাকা সদস্যরা এই মিলনমেলায় পারফরম করেন। এদিকে ২৪ ডিসেম্বর একই স্থানে আয়োজন করা হয় মাইলসের ৪০ বছর পূর্তির গ্র্যান্ড কনসার্ট ‘মাইলস ফর্টিথ এনিভার্সারি’, যাতে মাইলসের একটি করে গান পরিবেশন করে দেশের জনপ্রিয় পাঁচ ব্যান্ড।

আর্টসেলের ২০ ২০ বছর পূর্তি উপলক্ষে ২৪ ডিসেম্বর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার এক্সপো জোনে আয়োজন করা হয় আর্টসেলের বিশেষ ওপেন এয়ার কনসার্ট ‘টোয়েন্টি ইয়ারস অব আর্টসেলিজম’; যাতে আর্টসেলের পাশাপাশি পরিবেশনায় অংশ নেন এ প্রজন্মের ব্যান্ড ও শিল্পীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App