×

অর্থনীতি

আবাসন মেলায় মিলছে স্বল্প সুদে গৃহঋণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০১৯, ১১:৫১ এএম

আবাসন মেলায় মিলছে স্বল্প সুদে গৃহঋণ

আবাসন মেলায় শেষ দিনে ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল স্টলগুলোতে -ভোরের কাগজ।

 শীতকালীন আবাসন মেলায় স্বল্প সুদে গৃহঋণ দিচ্ছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানভেদে ৯-১১ শতাংশ সুদে গৃহঋণ দেয়া হচ্ছে। রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে পাঁচ দিনব্যাপী শীতকালীন রিহ্যাব ফেয়ার-২০১৯। গত বুধবার শুরু হওয়া এ মেলা শেষ হয়েছে শনিবার রাত ৯টা পর্যন্ত। মেলায় আবাসন খাতে ঋণ সরবরাহকারী ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানগুলো গ্রাহক ও দর্শনার্থীদের গৃহঋণ সম্পর্কে বিভিন্ন তথ্য দিচ্ছে। কোনো ব্যাংকের ঋণে সুদ কত, এর সঙ্গে অন্য কোনো সার্ভিস চার্জ রয়েছে কিনা, তা জানতে এসব স্টলে ভিড় করছেন দর্শনার্থীরা।

মেলায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার আবাসন মেলায় সর্বনিম্ন সাড়ে ৯ শতাংশ সুদে গৃহঋণ দিচ্ছে বেসরকারি ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড। সর্বোচ্চ সহজশর্তে ২ কোটি টাকা ঋণ দিচ্ছে প্রতিষ্ঠানটি। ‘আমার বাড়ি’ নামের প্রকল্পে হিডেন চার্জ ছাড়াই গৃহঋণ দিচ্ছে আইএফআইসি ব্যাংক। প্রতিষ্ঠানটি এ পর্যন্ত ৪ হাজার কোটি টাকা সহজশর্তে গৃহঋণ দিয়েছে বলে দাবি করছে। ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে ৯ দশমিক ৯০ শতাংশ সুদে ঋণ দিচ্ছে সিটি ব্যাংক। তবে কনস্ট্রাকশনের ক্ষেত্রে সুদ হার ১০ শতাংশ। মেলা উপলক্ষে প্রতিষ্ঠানটি প্রসেসিং ফি ৫০ শতাংশ ছাড় দিচ্ছে। বেসরকারি ব্র্যাক ব্যাংক দিচ্ছে ১০ শতাংশ সুদহারে গৃহঋণ। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের গৃহঋণ সুদহার সাড়ে ১০ শতাংশ।

মেলায় বিভিন্ন ঋণের তথ্য দিচ্ছে বেসরকারি প্রাইম ব্যাংক। প্রতিষ্ঠানটি সাড়ে ১০ শতাংশ সুদহারে গৃহঋণ দিচ্ছে। এছাড়া ব্যাংক এশিয়ার গৃহঋণে সুদহার ১১ শতাংশ এবং স্ট্যান্ডার্ড ব্যাংক দিচ্ছে ১১ শতাংশ সুদে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে আইডিএলসি সার্ভিস হোল্ডারদের জন্য প্রায় ১১ ও ব্যবসায়ীদের জন্য ১১ দশমিক ৪৯ শতাংশ সুদে গৃহঋণ দিচ্ছে। লংকা বাংলা ফাইন্যান্স ১১ দশমিক ৪৯, ন্যাশনাল হাউজিং ১১ এবং আইপিডিসি ১১ শতাংশ সুদে ঋণ দিচ্ছে। আর আইএফআইসির সুদহার ১০-১১ শতাংশ। মেলায় এসেছেন বেসরকারি চাকরিজীবী জাহাঙ্গীর আলম। তিনি জানান, আমাদের মতো চাকরিজীবীদের বড় অঙ্কের টাকা দিয়ে বাড়ি কেনা সম্ভব নয়। তাই ব্যাংক ঋণ আমাদের ভরসা। তিনি বলেন, মেলায় একসঙ্গে অনেক প্রতিষ্ঠান রয়েছে। এখানে কোন প্রতিষ্ঠান কত টাকা সুদে ঋণ দিচ্ছে তা যাচাই-বাছাই করছি। পাশাপাশি তারা কী শর্ত দিচ্ছে তাও জানার চেষ্টা করছি।

মেলায় আবাসন খাতের বিভিন্ন প্রতিষ্ঠান ২৩০টি স্টল দিয়েছে। এসব স্টলে সরাসরি ফ্ল্যাট ও প্লট বুকিং দেয়ার সুযোগ রয়েছে। বুকিং দিলে নগদ অর্থ ছাড়ের পাশাপাশি মিলছে আকর্ষণীয় উপহার।

কিস্তিতে ফ্ল্যাট-প্লট বুকিং দেয়ার সুযোগও রয়েছে। এর বাইরে মেলায় ৩০টি নির্মাণসামগ্রী উৎপাদক ও সরবরাহকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বৈদ্যুতিক সামগ্রী, গৃহ সাজানোর সরঞ্জামাদি, টাইলস ও সিরামিক্স পণ্যও রয়েছে। আবাসন খাতে ঋণ সরবরাহকারী ১৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও অংশ নিয়েছে মেলায়। গৃহঋণের পরিমাণ ও প্রক্রিয়া সম্পর্কে ধারণা দিচ্ছে এসব প্রতিষ্ঠান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App