বদলে দেয়া নতুন প্রযুক্তি

আগের সংবাদ

সেরা ১০ স্মার্টফোন

পরের সংবাদ

সেরা ৪ গেমস

ডটনেট ডেস্ক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৯, ২০১৯ , ১১:২১ পূর্বাহ্ণ

অ্যাপ্লিকেশন সফটওয়্যার বা অ্যাপ ছাড়া স্মার্ট ডিভাইস যেমন অনেকটাই প্রাণহীন, তেমনি এসব ডিভাইসে নতুন মাত্রা যুক্ত করে বিভিন্ন ধরনের গেমস। অ্যাপলের ডিভাইস ব্যবহারকারীরাও বিভিন্ন গেমস উপভোগ করতে পারেন। আইফোন, আইপ্যাড, ম্যাকবুক কিংবা অ্যাপল টিভি ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে গেমস ডাউনলোড করেন। এসব অ্যাপের অনেকগুলোই বিনামূল্যে ডাউনলোড করা যায়। আবার কিছু অ্যাপ ডাউনলোড করতে ব্যবহারকারীদের অর্থ গুনতে হয়-

ওন্ডার বয় : দ্য ড্রাগনস ট্র্যাপ
১৯৮৯ সালে ওন্ডার বয় থ্রি : দি ড্রাগনস ট্র্যাপ নামে একটি গেম তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। ওই গেমটির সর্বশেষ সংস্করণ ওন্ডার বয় : দ্য ড্রাগনস ট্র্যাপ। ২০১৭ সালের ১৮ এপ্রিল এক্সবক্স ওয়ানের জন্য এটি প্রথম বাজারে ছাড়া হয়। আইওএস ও অ্যান্ড্রয়েড ভার্সন বাজারে এসেছে চলতি বছরের ৩০ মে। ওন্ডার বয় : দ্য ড্রাগনস ট্র্যাপ গেমটি তৈরি করেছে ডটইমু স্টুডিও। পপ কালচার ব্যান্ডিট অ্যাওয়ার্ডে এটিকে ৮-বিট যুগের সবচেয়ে আকর্ষণীয় গেম হিসেবে উল্লেখ করা হয়েছে। গেমটির সুইস ভার্সন সবচেয়ে বেশি জনপ্রিয় হয়েছে। অ্যাপল টিভিতে সবচেয়ে বেশিবার ডাউনলোডের জন্য সেরা গেমসের তালিকায় জায়গা করে নিয়েছে ওন্ডার বয় : দ্য ড্রাগন ট্র্যাপ। গেমটির রেটিং ৩ দশমিক ৮।

স্কাই : চিলড্রেন অব দ্য লাইট
চলতি বছরের ১৮ জুলাই বাজারে আসে স্কাই : চিলড্রেন অব দ্য লাইট গেমটির আইওএস ভার্সন। দ্যাট গেম কোম্পানির তৈরি করা গেমটির অন্য ভার্সন তৈরির কাজ চলছে। অল্প সময়ের মধ্যে দারুণ জনপ্রিয়তা পেয়েছে গেমটি। চার মাসের মধ্যেই এটি গোল্ডেন জয়স্টিক অ্যাওয়ার্ডে মোবাইল গেম অব দ্য ইয়ারে মনোনয়ন পেয়েছে। একই সঙ্গে গেম অ্যাওয়ার্ড ২০১৯-এ বেস্ট মোবাইল গেম ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছে এটি। এবার আইফোন ব্যবহারকারীদের সর্বোচ্চ ডাউনলোডের ভিত্তিতে অ্যাপলের বর্ষসেরা গেমসের তালিকায় জায়গা পেয়েছে স্কাই : চিলড্রেন অব দ্য লাইট। অ্যাপ স্টোরে গেমটির রেটিং ৪ দশমিক ৯।

জিআরআইএস
স্প্যানিশ ডেভেলপার নোমান্দা স্টুডিওর তৈরি করা গেম জিআরআইএস নিনতেন্দো সুইচ, ম্যাকওএস ও মাইক্রোসফট উইন্ডোজের জন্য বানানো হয়েছে। গত বছরের ১৩ ডিসেম্বর এটি বাজারে এসেছে। আর গত ৩১ আগস্ট গেমটির আইওএস ভার্সন ছাড়া হয়েছে। সর্বশেষ ২৬ নভেম্বর গেমটির প্লে স্টেশন ৪ ভার্সন বাজারে ছেড়েছে বিপণনকারী প্রতিষ্ঠান ডেভেলপার ডিজিটাল। চলতি বছর গেম ডেভেলপারস চয়েজ অ্যাওয়ার্ডে বেস্ট ভিজ্যুয়াল আর্ট অ্যাওয়ার্ড পেয়েছে জিআরআইএস। এবার ম্যাকবুকের সবচেয়ে বেশিবার ডাউনলোডের কারণে অ্যাপলের সেরা গেমসের তালিকায় জায়গা করে নিয়েছে এটি। অ্যাপ স্টোরে গেমটির রেটিং ৪ দশমিক ২।

এসআর