×

সারাদেশ

পঞ্চমে উত্তীর্ণ না হয়েই ষষ্ঠ শ্রেণিতে ভর্তি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০১৯, ০৬:৩৪ পিএম

পঞ্চমে উত্তীর্ণ না হয়েই ষষ্ঠ শ্রেণিতে ভর্তি!

প্রতীকী ছবি।

বেতাগীতে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার আগেই ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য পরীক্ষায় অংশ নিতে হচ্ছে প্রায় তিনশ শিক্ষার্থীকে। ভর্তি অনিশ্চিত জেনেও ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণের যৌক্তিকতা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। ঘটনাটি ঘটেছে বেতাগী পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে।

শনিবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানটির ষষ্ঠ শ্রেণিতে ভর্তি পরীক্ষা নেয়া হয়। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্নও হয়েছে। এতে ওই প্রতিষ্ঠানে ১৮০ আসনের বিপরীতে ২৯৮ জন পরীক্ষার্থী ভর্তির জন্য আবেদন করে। যাদের মধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নেয় ২৮৬ জন।

তবে ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে রয়েছে অনিশ্চয়তা। ষষ্ঠ শ্রেণির এই ভর্তি পরীক্ষায় কৃতকার্য হওয়ার শিক্ষার্থীদের মধ্যে যারা সমাপনী পরীক্ষায় অকৃতকার্য হবে তাদের নিয়ে দেখা দেবে জটিলতা।

সরকারি নির্দেশনা অনুযায়ী ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের প্রত্যেকের কাছ থেকে অফেরতযোগ্য ১৭০ টাকা করে নিয়ে ভর্তির আবেদন ফরম বিক্রি করেছে বেতাগী পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ। নিয়ম অনুযায়ী, বেতাগী পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে মোট ১৮০ আসন থাকলেও শুধু সমাপনী পরীক্ষায় উত্তীর্ণরাই ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

সূত্রমতে, আগামী ৩১ ডিসেম্বর প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। এতে অকৃতকার্য কোনো শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে তাকে কীভাবে ভর্তি করানো হবে বা তার ফরমের টাকা ফেরত দেয়া হবে কিনা সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেই কর্তৃপক্ষের।

এ নিয়ে একাধিক শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে। সমাপনী পরীক্ষার ফলাফল ঘোষণার আগেই তড়িঘড়ি করে ভর্তি পরীক্ষা আয়োজনের যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না তারা। ভর্তি পরীক্ষার আবেদন ফরম বিক্রি করে প্রায় তিনশ শিক্ষার্থীর কাছ থেকে আদায় করা প্রায় অর্ধলক্ষ টাকার বিষয়েও কোনো সদুত্তর মিলছে না। পঞ্চম শ্রেণিতে অকৃতকার্য হওয়া শিক্ষার্থীদের অর্থ ফেরত দেয়া হবে কিনা সে বিষয়ে কোনো সদুত্তর মিলেনি।

উপজেলার বাসন্ডা গ্রামের পরীক্ষার্থী সাইমুনের মা তাসলিমা বেগমের অভিযোগ, প্রাথমিক সমাপনীর ফলাফল প্রকাশের আগে এ পরীক্ষা নেয়া ঠিক হয়নি। এতে শিক্ষার্থী ও অভিভাকবদের আর্থিক ও সময় অপচয়ের পাশাপাশি প্রচণ্ড মানসিক চাপে পড়তে হচ্ছে।

আরেক অভিভাবক রেজাউল কবির জুয়েল বলেন, সমাপনীর ফলাফল প্রকাশের আগে পরীক্ষা নেয়ায় শিক্ষার্থী এবং অভিভাবকদের হতাশায় ভুগতে হচ্ছে। যথাযথ কর্তৃপক্ষকে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়া উচিত।

এ ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির সচিব ও বেতাগী পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম কবির ভোরের কাগজকে বলেন, এটি সরকারি প্রতিষ্ঠান। এতে আমাদের কোনো হাত নেই। সরকারি নিদের্শনা অনুযায়ী পরীক্ষা নেয়া হচ্ছে।

পরীক্ষা কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার রাজীব আহসান বলেন, সারাদেশের মতোই সরকারি নির্দেশনা অনুযায়ী একই পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সমাপনীর ফলাফলের আগে ভর্তি পরীক্ষা আয়োজনে কোনো ব্যত্যয় হয়েছে বলে মনে করি না। প্রয়োজনে অকৃতকার্য শিক্ষার্থীদের টাকা ফেরত দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App