×

সারাদেশ

শীতের থাবায় হলুদ বর্ণ বীজতলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৯, ০৭:১৩ পিএম

শীতের থাবায় হলুদ বর্ণ বীজতলা

শীতে হলুদ বর্ণ ধারণ করেছে কুড়িগ্রামের শত শত হেক্টর বীজতলা। ছবি: প্রতিনিধি।

শীতের থাবায় হলুদ বর্ণ বীজতলা

শীতে হলুদ বর্ণ ধারণ করেছে কুড়িগ্রামের শত শত হেক্টর বীজতলা। ছবি: প্রতিনিধি।

কুড়িগ্রামসহ গোটা উত্তরাঞ্চল জুড়ে শীত জেকে বসেছে। উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশার দাপটে জবুথবু হয়ে পড়েছে এ জনপদের মানুষ। শুক্রবার (২৭ ডিসেম্বর) রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আগেরদিন বৃহস্পতিবার ছিল ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২৪ ঘণ্টার ব্যবধানে তাপমাত্রা বাড়লেও শীতের তীব্রতা কমেনি। দিনভর হিমেল হাওয়ায় কাবু উত্তরের মানুষ।

এদিকে, শীতের থাবায় কৃষিক্ষেত্রে ক্ষতির আলামত দেখা যাচ্ছে। ইতোমধ্যে শত শত হেক্টর জমির বোরো বীজতলা হলুদ বর্ণ ধারণ করেছে। অঙ্কুরেই বিনষ্ট হওয়ার উপক্রম হয়েছে উত্তর জনপদের বোরো বীজতলা। এভাবে চলতে থাকলে আগামী বোরো মৌসুমে চারা নিয়ে বিপাকে পড়তে হবে চাষীদের। একই সঙ্গে তীব্র শীতের কবলে পড়েছে বোরো ধানের বীজতলা, আলু ও বিভিন্ন রবি শস্য।

উলিপুর উপজেলা সদরের কৃষক মহব্বত আলী জানান, শীতের কারণে তার বোরো বীজতলা হলদে বর্ণ ধারণ করে অঙ্কুরেই বিনষ্ট হওয়ার উপক্রম হয়েছে। আলুসহ সব ধরনের রবি ফসলে বিরূপ প্রতিক্রিয়া পড়তে শুরু করেছে।

হিমেল হাওয়ায় কুড়িগ্রামসহ উত্তরাঞ্চলে অনুভূত হচ্ছে কনকনে শীত। আকাশ জুড়ে মেঘের আনাগোনা থাকায় দিনভর সূর্যের লুকোচুরি খেলায় ঠাণ্ডা আরো তীব্র আকার ধারণ করেছে। এ অবস্থায় হতদরিদ্র, ছিন্নমূল ও অসহায় মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। হিমেল হাওয়ায় ব্যাহত হচ্ছে মানুষে স্বাভাবিক জীবনযাত্রা। বিশেষ করে চরম দুর্ভোগের মধ্যে দিন অতিবাহিত করছে নিম্নআয়ের মানুষ। হুল ফোটানো কনকনে ঠাণ্ডার দাপটে সন্ধ্যা নামতেই শহর-বন্দর-রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাচ্ছে না।

[caption id="attachment_190424" align="aligncenter" width="960"] শীতে হলুদ বর্ণ ধারণ করেছে কুড়িগ্রামের শত শত হেক্টর বীজতলা। ছবি: প্রতিনিধি।[/caption]

শীত জনিত বিভিন্ন রোগ-বালাই দেখা দিয়েছে সর্বত্র। জেলার উলিপুর উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে শিশুদের জন্য কোনো ওয়ার্ড না থাকায় শীতজনিত রোগে আক্রান্ত শিশুরা সেখানে নিদারুণ কষ্টে রয়েছে। সেখানে শিশুদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ঔষধ না থাকায় হতদরিদ্র পরিবারগুলো বাজার থেকে ওষুধ কিনতে বাধ্য হচ্ছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ফখরুল আলম জানান, কিছু কিছু ঔষধের ঘাটতি রয়েছে।

গরম কাপড়ের অভাবে বিপাকে পড়েছে হতদরিদ্র ও ছিন্নমূল হাজারো মানুষ। অসহনীয় ঠাণ্ডায় বাইরে যেতে না পেরে পরিবার পরিজন নিয়ে অতি কষ্টে দিন কাটাচ্ছে নিম্নআয়ের অনেক পরিবার। সবচেয়ে বেশি শীত কষ্টে রয়েছে শিশু ও বৃদ্ধরা। শীতজনিত রোগে আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে শিশু ও বৃদ্ধরা ভর্তি হচ্ছে। চরাঞ্চলগুলোতে গবাদি পশু নিয়ে কৃষক পরিবারগুলো চরম দুর্ভোগের মুখে রয়েছে।

অন্যদিকে, সকাল দশটা থেকে এগারোটা পর্যন্ত রাস্তাঘাট কুয়াশাচ্ছন্ন থাকায় হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলছে। সরকারি ও বেসরকারিভাবে কুড়িগ্রামে শীতবস্ত্র বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল বলে স্থানীয় মানুষজন জানাচ্ছে

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App