×

জাতীয়

জাতীয় প্রেসক্লাবে অতিরিক্ত সাধারণ সভা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ডিসেম্বর ২০১৯, ১১:৪০ এএম

জাতীয় প্রেসক্লাবে অতিরিক্ত সাধারণ সভা অনুষ্ঠিত
জাতীয় প্রেসক্লাবে অতিরিক্ত সাধারণ সভা অনুষ্ঠিত
জাতীয় প্রেসক্লাবে অতিরিক্ত সাধারণ সভা অনুষ্ঠিত

জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির অতিরিক্ত সাধারণ সভা (ইজিএম) শুক্রবার (২৭ ডিসেম্বর) সকাল ১০টায় ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ক্লাব সভাপতি সাইফুল আলমের সভাপতিত্বে অতিরিক্ত সভা অনুষ্ঠিত হয়। শুরুতেই গত এক বছরে ক্লাবের প্রয়াত সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর তাদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।

সভায় সাধারণ সম্পাদকের প্রতিবেদন পেশ করেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। এছাড়া কোষাধ্যক্ষের প্রতিবেদন পেশ করেন কোষাধ্যক্ষ শ্যামল দত্ত। বিপুল সংখ্যক সদস্যের করতালির মাধ্যমে সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষের প্রতিবেদন সর্বসম্মতিক্রমে পাস হয়। এর আগে সদস্যরা প্রতিবেদন দুটির ওপর আলোচনায় অংশ নেন।

সাধারণ সম্পাদকের প্রতিবেদন উপস্থাপনকালে ফরিদা ইয়াসমিন মহান মুক্তিযুদ্ধে শহীদ ১৩ জন সাংবাদিকসহ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদ্য প্রয়াত সদস্য হাসান আরেফিনসহ এ বছরে প্রয়াত সব সদস্যের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

ডিজিটাল যুগের সঙ্গে তাল মিলিয়ে পুরো প্রেস ক্লাবকে ডিজিটাল নিরাপত্তা বেষ্টনির আওতায় আনা হয়েছে উল্লেখ করে ফরিদা ইয়াসমিন বলেন, আমরা ক্লাব সদস্যদের সেবাবৃদ্ধির পাশাপাশি সাংবাদিকতা পেশার মান উন্নয়ন, পেশার মর্যাদা সমুন্নত রাখা, সুস্থ সাংবাদিকতার বিষয়টি সমান গুরুত্ব দিচ্ছি। ক্লাবের সদস্য ও তাদের পরিবারের সদস্যদের সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা এবং প্রতিভার বিকাশে সহায়ক কিছু পরিকল্পনা ও পদক্ষেপ নিয়েছি। ইতোমধ্যে দেশের পাঁচজন পথিকৃৎ সাংবাদিকের নামে জাতীয় প্রেস ক্লাবের চারটি মিলনায়তন ও পাঠাগারের নামকরণ করা হয়েছে। এসব বরেণ্য সাংবাদিকেরা হলেন- মরহুম মওলানা মোহাম্মদ আকরম খাঁ, জহুর হোসেন চৌধুরী, আবদুস সালাম, তফাজ্জল হোসেন মানিক মিয়া ও কবি শামসুর রাহমান।

সাধারণ সম্পাদক আরো বলেন, প্রেস ক্লাবের নামাজ ঘরকে এসি ও নতুন ফ্যান দিয়ে সুসজ্জিত করা হয়েছে। এছাড়া, জাতীয় প্রেস ক্লাব কল্যাণ তহবিলের প্রাপ্ত সুবিধা বাড়িয়ে তিন লাখ টাকায় উন্নীত করা হয়েছে।

কোষাধ্যক্ষের প্রতিবেদন উপস্থাপনকালে শ্যামল দত্ত বলেন, উন্নয়নের পাশাপাশি প্রেস ক্লাবের রক্ষাণাবেক্ষণ, সদস্যদের সুযোগ-সুবিধা ও সেবার মান বাড়ানোর লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আমরা যথাসাধ্য চেষ্টা করেছি। সেই সঙ্গে সামগ্রিক ব্যয় হ্রাসের প্রচেষ্টা অব্যাহত ছিল। এ বছর মোট আয় হয়েছে ৪ কোটি ২৫ লাখ ৭ হাজার ৬৭৮ টাকা। যার পুরো বিবরণ হিসাব নিরীক্ষা প্রতিবেদনে আছে। এ সময় নিট ব্যয় হয়েছে ৪ কোটি ১৬ লাখ ২২ হাজার ৫৩৮ টাকা। তবে অবচয়সহ মোট ব্যয় হয়েছে ৪ কোটি ২৬ লাখ ৪৫ হাজার ৬৪৪ টাকা। খাতওয়ারি আয়ের উৎস হিসেবে হলভাড়া, সামাজিক সমাবেশ, স্মরণিকা, কার্ডরুম, মিডিয়া সেন্টার, ক্যান্টিন ইত্যাদি বিষয়ের ওপর আলোচনা করেন। সবশেষে জাতীয় প্রেস ক্লাবের উন্নয়ন কর্মকাণ্ডে যারা আর্থিক সাহায্যসহ নানাভাবে সহযোগিতা করেছেন তাদের ধন্যবাদ জানান কোষাধ্যক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App