×

জাতীয়

ধানের উৎপাদন খরচের অর্ধেক মূল্য পাচ্ছেন কৃষকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০১৯, ১২:৩৩ পিএম

ধানের উৎপাদন খরচের অর্ধেক মূল্য পাচ্ছেন কৃষকরা

ধানের ন্যায্য মূল্য নিশ্চিত না হওয়ায় কৃষকের হৃদয় চলছে হাহাকার। ধানের ন্যায্য মূল্য নিশ্চিত না হলে খাদ্য নিরাপত্তা হুমকির মুখে পড়বে, যা দেশের সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়াকে ব্যাহত করবে। ধানের ন্যায্য মূল্য : সংকট ও প্রস্তাবনা, হাওর প্রেক্ষিত বিষয়ক সেমিনারে প্রধান আলোচক হিসেবে এসব কথা বলেন কৃষকলীগের সাবেক সভাপতি ছবি বিশ্বাস।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠানটি আয়োজন করে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। পবার সভাপতি আবু নাছের খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ধারণাপত্র উপস্থাপন করেন বারসিক পরিচালক সৈয়দ আলী বিশ্বাস।

অনুষ্ঠানে উপস্থাপিত ধারণাপত্রে উল্লেখ করা হয়, ধানের উৎপাদন খরচের প্রায় অর্ধেক মূল্য পাচ্ছেন কৃষকরা। প্রতি কেজি ধান উৎপাদন করতে কৃষকের খরচ হয় ২০ থেকে ২২ টাকা। আর বর্তমানে কৃষকের ধান বিক্রি করতে হচ্ছে ১২ থেকে ১৩ টাকায়। এটি শুধু অন্যায্য নয়, এটি একই সঙ্গে গ্রাম ও শহরের মধ্যে বৈষম্য তৈরীর অন্যতম একটি প্রক্রিয়া।

এই প্রক্রিয়া অব্যাহত থাকলে বাংলাদেশের খাদ্য নিরাপত্তা ঝুঁকি বাড়বে। নদীমাতৃক বাংলাদেশের মোট আয়তনের ছয়-ভাগের একভাগ হাওর এলাকা। হাওর ও জলাভূমি উন্নয়ন বোর্ডের হিসাব মতে, দেশের সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া এই ৭টি জেলার ৬০টি উপজেলার ৫৩৯টি ইউনিয়নের মোট ৪২৩টি ছোট-বড় হাওর রয়েছে। যেখানে প্রায় ২ কোটি মানুষের বসবাস। হাওরাঞ্চলের বোরো মৌসুমে চাষকৃত ধান বাংলাদেশকে তার নিজের আত্মমর্যাদা নিয়ে এগিয়ে যাওয়ার সাহস ও শক্তি যুগিয়েছে। সেই হাওর জনপদের মানুষের জীবনযাত্রা আজ নানা মাত্রায় বিপন্ন। যার অন্যতম ক্ষেত্র কৃষি।

আমাদের মনে রাখতে হবে, একক কৃষি অঞ্চল হিসেবে হাওরেই সবচেয়ে বেশি ধান উৎপাদিত হয়। শুধু বোরো মৌসুমেই যে ধান উৎপাদন হয়, তা দেশের মোট ধান উৎপাদনের ১০ শতাংশ। ফলে চলমান সমস্যা গুলোর কারণে হাওরে ধানের উৎপাদন কমে গেলে দেশের খাদ্য নিরাপত্তার জন্য তা হবে এক বড় হুমকি। তাই এই বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা জরুরি।

ধারণাপত্রে ধানের ন্যায্যমূল্যসহ কৃষি সমৃদ্ধির জন্য বেশ কিছু প্রস্তাবনা উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর ও কৃষক লীগের উপদেষ্টা জামাল হায়দার মুকুল উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App