×

পুরনো খবর

খালি চোখে সূর্যগ্রহণ দেখলে যা ক্ষতি হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০১৯, ১০:৪৯ এএম

খালি চোখে সূর্যগ্রহণ দেখলে যা ক্ষতি হবে

ফাইল ছবি

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা ২৯ মিনিট ৫৩ সেকেন্ড থেকেই শুরু হয়েছে সূর্যগ্রহণ। দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে সূর্যগ্রহণ। তবে খালি চোখে সূর্যগ্রহণ দেখা উচিত নয়। খালি চোখে সূর্যগ্রহণ দেখলে হতে পাড়ে আপনার বড় ধরণের ক্ষতি।

নাসা থেকে দেওয়া হয়েছে সূর্যগ্রহণ দেখতে কিছু সতর্কবার্তা:

১। খালি চোখে সূর্যগ্রহণ দেখলে রেটিনার ওপর প্রভাব পড়তে পারে। ফলে হারাতে পারেন আপনার দৃষ্টিশক্তি। সূর্যগ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে এক্লিপস ব্লাইন্ডনেস বা সোলার রেটিনোপ্যাথি হতে পারে।

২। পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন জাতীয় কোনো কিছুর সাহায্যে সূর্যগ্রহণ দেখতে পারেন, তবে সূর্যের দিকে সরাসরি তাকাতে নিষেধ করা হয়েছে।

৩। গর্ভবতী নারীর গর্ভে থাকা বাচ্চার জন্য সূর্যগ্রহণ অত্যন্ত বিপজ্জনক।

৪। সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না। সোলার ফিল্টার দিয়ে সূর্যগ্রহণ দেখা উচিত। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস রয়েছে তবে তা ভাঙা বা দাগ থাকলে ব্যবহার করা যাবে না।

৫। সূর্যগ্রহণ চলাকালে খাবার খেতে বারণ করেছে আয়ুর্বেদ শাস্ত্র। বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী নারীরাই কেবল হালকা খাবার খেতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে। সূর্যগ্রহণের সময় ছবি তুলতে চাইলে সোলার ফিল্টার ব্যবহার করা যেতে পারে , না হলে ক্যামেরার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App