×

বিনোদন

সংস্কার নাট্যদলের ‘গীতি চন্দ্রাবতী’ মঞ্চস্থ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৪ পিএম

সংস্কার নাট্যদলের ‘গীতি চন্দ্রাবতী’ মঞ্চস্থ
সংস্কার নাট্যদলের ‘গীতি চন্দ্রাবতী’ মঞ্চস্থ

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো সংস্কার নাট্যদলের নিয়মিত প্রযোজনার নাটক ‘গীতি চন্দ্রাবতী’। বুধবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। নয়ান চাঁদ ঘোষের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন ইউসুফ হাসান অর্ক।

বাল্যকালে চন্দ্রাবতীর বন্ধু ও খেলার সাথী ছিল জয়ানন্দ নামের এক অনাথ বালক। কৈশোর উত্তীর্ণ হলে স্থির হয় বিয়ে করবে তারা। ঠিক হয় বিয়ের দিন। এরই মাঝে জয়ানন্দ প্রেমে পড়ে এক মুসলিম নারী আসমানীর। ধর্মান্তরিত হয়ে জয়ানন্দ বিয়ে করে আসমানীকে। যেদিন জয়ানন্দ বিয়ে করে সেইদিনই চন্দ্রাবতীর সঙ্গে তার বিয়ে হওয়ার কথা। বধূ সাজে সজ্জিত চন্দ্রাবতী জানতে পারে জয়ানন্দ বিয়ে করেছে অন্যত্র। ব্যথাতুর চন্দ্রাবতী প্রতিজ্ঞা করে কুমারী থেকে শিবের সাধনায় জীবন কাটাবে। পিতার কাছে অনুমতি চাইলে চন্দ্রাবতীকে তিনি পরামর্শ দেন রামায়ণ লেখার। চন্দ্রাবতী শুরু করে শিব স্তুতি ও সাহিত্য সাধনা। এর মাঝে কেটে যায় বেশ কিছুকাল।

এক সময় জয়ানন্দ উপলব্ধি করে আসমানীর প্রতি তার টান মোহ মাত্র। প্রকৃতপক্ষে চন্দ্রবতীকেই ভালোবাসে সে। বুঝতে পারে তার অনেক বড় ভুল হয়ে গেছে। ভুল শোধরাতে জয়ানন্দ সন্ধ্যার দিকে এসে পৌঁছায় চন্দ্রাবতীর মন্দিরে। চন্দ্রাবতী তখন রুদ্ধদ্বার ধ্যানমগ্ন। জয়ানন্দ মন্দিরের দরজায় এসে ডাকাডাকি করে। কিন্তু ধ্যান ভাঙ্গেনি চন্দ্রবতীর। ব্যর্থ জয়ানন্দ মন্দিরের দরজায় একটি কবিতা লিখে বিদায় নেয় চিরদিনের মতো। ধ্যান ভাঙার পর মন্দির পরিষ্কার করার জন্য চন্দ্রাবতী নদীর ঘাটে জল আনতে যায়। সেখানে গিয়ে দেখে জয়ানন্দের নিথর দেহ নদীর জলে ভাসছে। এভাবেই বিয়োগান্তক ঘটনার মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- মনামী ইসলাম কনক,বাপ্পী সাইফ,ফাতেমা তুজ জোহরা ইভা,আশিকুর রহমান,নাবা চৌধুরী,খন্দকার রাকিবুল হক,মাসুদ কবির, হুমায়রা তাবাসসুম নদী,রাকিবুল ইসলাম রাসেল,মেছবাহুর রহমান,জান্নাত তাসফিয়া বাঁধন,ইগিমি চাকমা,মোস্তফা জামান সৌরভ,উষ্মিতা চৌধুরী,নির্ঝর অধিকারী,মায়ান মাহমুদ,টুটুন চাকলাদার,মোস্তাফিজুর রহমান মফিজ,সানাউল্লা সান্টু,সেলিম রেজা স্বপন প্রমুখ।

একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় দেশ নাটক প্রযোজিত নাটক ‘নিত্যপূরাণ’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App