×

জাতীয়

মানবতার মহান ব্রতে উদ্বুদ্ধ হোক বিশ্ব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০১৯, ১২:৪৮ এএম

মানবতার মহান ব্রতে উদ্বুদ্ধ হোক বিশ্ব

বড়দিন। ছবি: ফাইল

আজ ২৫ ডিসেম্বর। খ্রিষ্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ বড়দিন। আনন্দ-উদ্দীপনার মধ্য দিয়ে সারাবিশ্বেই উদযাপন করা হবে ধর্মীয় উৎসবটি। খ্রিষ্টধর্মাবলম্বীদের বিশ্বাস, মানবজাতিকে পাপ থেকে পরিত্রাণের জন্য ঈশ্বরের অপার মহিমায় দুই হাজার আঠারো বছর আগে এদিনে যিশুখ্রিষ্টের জন্ম হয়েছিল। শত শত বছর ধরে খ্রিষ্ট ধর্মানুসারীরা বড়দিন হিসেবে পালন করে আসছেন।

আজ বুধবার আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে যিশুখ্রিষ্টের জন্ম উদ্‌যাপন করা হবে। মানবতার মহান ব্রতে উদ্বুদ্ধ হওয়ার দীক্ষা নেবে বিশ্ব সম্প্রদায়। বড়দিন উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। ইতোমধ্যে রাজধানীসহ দেশের গির্জাগুলো বর্ণিল সজ্জায় সাজানো হয়েছে। যিশুর গোয়ালঘরে জন্মের স্মৃতিকে স্মরণ করতে গির্জাগুলোতে প্রতীকী গোয়ালঘর তৈরি করা হয়েছে। সাজানো হয়েছে ক্রিসমাস ট্রি।

পাঁচতারকা হোটেলগুলোতেও সান্তা ক্লজ, ক্রিসমাস ট্রি এবং আলোকসজ্জায় বড়দিনের বিশেষ আয়োজন করা হয়েছে। অনেক খ্রিষ্টান পরিবারে কেক তৈরি হবে, থাকবে বিশেষ খাবারের আয়োজন। দেশের অনেক অঞ্চলে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর বসবে।

বড়দিন উপলক্ষে গির্জার মূল ফটকের বাইরে নানা রঙের মোমবাতি, সান্তা ক্লজের টুপি, জপমালা, ক্রিসমাস ট্রি, যিশু-মরিয়ম-যোসেফের মূর্তিসহ নানা জিনিস বিক্রির মেলা বসে। দোকানগুলোতে বড়দিন ও ইংরেজি নতুন বছরের কার্ড বিক্রি হয়।

বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে খ্রিষ্টান সম্প্রদায়কে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App