×

অর্থনীতি

প্রিমিয়াম আয় বেড়েছে বীমা কোম্পানিগুলোর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০১৯, ০৭:৩৩ পিএম

প্রিমিয়াম আয় বেড়েছে বীমা কোম্পানিগুলোর

চলতি বছর সামগ্রিকভাবে বেসরকারি বীমা কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় আগের বছরের তুলনায় বেড়েছে। পাশাপাশি তাদের সম্পদ ও বিনিয়োগ বেড়েছে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ঢাকা ক্লাবে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) ৩২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ তথ্য দেয়া হয়। বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বীমা কোম্পানীগুলোর চেয়ারম্যান, পরিচালক এবং মূখ্য নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাধারণ সভায় উপস্থাপিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী জীবন বীমা খাতে প্রাইভেট বীমা কোম্পানীগুলির উপার্জিত প্রিমিয়াম আয়ের পরিমান ছিল ২০১৮ সালে ৮৪ হাজার ৭৫৮ মিলিয়ন টাকা যা ২০১৭ সালে ছিল ৭৭ হাজার ৩১৮ মিলিয়ন টাকা। সে হিসেবে প্রিমিয়াম বেড়েছে ৭ হাজার ৪৪০ মিলিয়ন টাকা। এর মধ্যে বেসরকারী জীবন বীমা খাতের লাইফ ফান্ড ২০১৮ সালে বেড়ে ৩ লাখ ১ হাজার ৪৩৪ মিলিয়নে দাঁড়ায় যা ২০১৭ সালে ছিল ২ লাখ ৮১ হাজার ৭০৬ মিলিয়ন। বেসরকারী জীবন বীমা খাতে ২০১৭ সালের বিনিয়োগ ২ লাখ ৫৫ হাজার ২৬২ মিলিয়ন থেকে ২০১৮ সালে ২ লাখ ৫৯ হাজার ৮৪৭ মিলিয়নে দাঁড়ায়। বেসরকারী খাতে জীবন বীমা কোম্পানীর মোট সম্পদ ২০১৭ সালে ৩ লাখ ৪৬ হাজার ৫২১ মিলিয়ন থেকে ২০১৮ সালে ৩ লাখ ৬৩ হাজার ৯৪২ মিলিয়নে উন্নিত হয়।

নন-লাইফ বীমা খাতে মোট প্রিমিয়াম আয়ের পরিমান ২০১৭ সালে ছিল ২৬ হাজার ৬৯৪ মিলিয়ন টাকা যা বৃদ্ধি পেয়ে ২০১৮ সালে দাঁড়ায় ৩০ হাজার ৩৪৭ মিলিয়ন টাকা। এই আয় বৃদ্ধির পরিমান শতকরা প্রায় ১৩.৬৮ শতাংশ। নন-লাইফ বীমা কোম্পানীর ২০১৭ সালে সম্পদ এর পরিমান ৭৫ হাজার ৪৯৫ মিলিয়ন থেকে ২০১৮ সালে ৭৯ হাজার ৭৭৪ মিলিয়নে দাঁড়ায়। নন-লাইফ বীমা খাতে ২০১৭ সালের বিনিয়োগ ৩৮ হাজার ৬৩৫ মিলিয়ন থেকে ২০১৮ সালে ৩৮ হাজার ০৩৬ মিলিয়ন হয়েছে।

সভায় সর্বসম্মতিক্রমে বার্ষিক প্রতিবেদনসহ বিভিন্ন প্রতিবেদন অনুমোদন করা হয়। এছাড়া ২০১৯ সালের হিসাব নিরীক্ষার জন্য অডিট ফার্ম নির্ধারণ করা হয়। এ সময় বক্তারা বীমা শিল্পের বিকাশে সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানের উপর গুরুত্ব আরোপ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App