×

খেলা

ফের শীর্ষে ফিরলেন তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৯, ১০:৩০ এএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের সাত আসর মিলিয়ে সবচেয়ে বেশি রানের মালিক ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। কয়েক বছর ধরেই এটি ধরে রেখে আসছেন তিনি। কিন্তু এবার ঢাকা প্লাটুনের হয়ে খেলা তামিমকে টপকে গত পরশু বিপিএলের সবচেয়ে বেশি রান করার জায়গাটি দখল করেছিলেন খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম। তাও ১ রান বেশি করে। তবে নিজের জায়গাটি ফেরত নিতে দেরি করলেন না তামিম ইকবাল। গতকাল কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে ৪০ বলে ৩৪ রান করে আবার শীর্ষস্থানটি নিজের কব্জায় নিয়ে নেন তিনি।

বিপিএলে সবমিলিয়ে ৬২টি ম্যাচ খেলে তামিম ইকবাল করেছেন ১৯৬৯ রান। অন্যদিকে মুশফিক ৭৬টি ম্যাচ খেলে করেছেন ১৯৩৭ রান। এখন দ্বিতীয় স্থানে থাকা মুশফিকের চেয়ে ৩২ রানে এগিয়ে রয়েছেন তামিম ইকবাল। এবারের বিপিএলে ঢাকা প্লাটুন এখন পর্যন্ত ৫টি ম্যাচ খেলেছে। কিন্তু অসুস্থতার কারণে একটি ম্যাচ খেলতে পারেননি তামিম। একটি ম্যাচে না খেলার কারণেই মূলত পিছিয়ে যান তিনি। ওই ম্যাচটি খেললে হয়তো মুশফিক তাকে টপকে সর্বোচ্চ রানের জায়গাটি নিতেই পারতেন না!

অবশ্য মুশফিকের সামনে গতকাল আবার সুযোগ ছিল তামিমকে পেছনে ফেলে আবার সর্বোচ্চ রানের মালিক হওয়ার সুযোগ। গতকাল চট্টগ্রাম পর্বে নিজেদের শেষ ম্যাচে রাজশাহী রয়্যালসের বিপক্ষে খেলতে নামে খুলনা টাইগার্স। সেখানেই এই সুযোগটি পান মুশফিকুর রহিম। কিন্তু ম্যাচটিতে মাত্র ১ রান করে আউট হয়ে যান মুশফিক।

বিপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি রান করার দিক দিয়ে বাংলাদেশি খেলোয়াড়রাই আধিপত্য দেখাচ্ছেন। সর্বোচ্চ রান করা ব্যাটসম্যানদের তালিকায় থাকা সেরা দশজনের মধ্যে ৯ জনই রয়েছেন দেশি ব্যাটসম্যান। অবশ্য সর্বোচ্চ রান তোলার দিক দিয়ে বাকিরা তামিম ও মুশফিকের চেয়ে অনেক পিছিয়ে আছে। এই তালিকার তিন নম্বরে থাকা চট্টগ্রাম অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ৭৮টি ম্যাচ খেলে করেছেন ১৬৯৫ রান। রানের হিসাবে শীর্ষে স্থানে থাকা তামিম ইকবালের চেয়ে ২৭৪ রানে পিছিয়ে আছেন মাহমুদউল্লাহ।

বিপিএলের ষষ্ঠ আসরে কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে খেলেছিলেন তামিম ইকবাল। সেই আসরের ফাইনাল ম্যাচে ঢাকা ডাইনামাইটসকে হারিয়ে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতেছিল কুমিল্লা। আর সেই ফাইনাল ম্যাচে ১৪১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। বিপিএলের ইতিহাসে এটি দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রান। বিপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত রানের মালিক ক্রিস গেইল। ২০১৭ সালে ঢাকা ডাইনামাইটসের বিপক্ষে রংপুরের হয়ে অপরাজিত ১৪৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

তামিম ইকবাল বিপিএলে ১৯৬৯ রান করতে এখন পর্যন্ত ১ বার সেঞ্চুরি ও ১৭ বার হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন। সবমিলিয়ে ছক্কা মেরেছেন ৬৪টি। আর চার মেরেছেন ২০৬টি। বিপিএলের ইতিহাসে ছক্কা মারার দিক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন তামিম ইকবাল। বিপিএলে সবচেয়ে বেশি ছয় মেরেছেন ক্রিস গেইল। তিনি এখন পর্যন্ত ১২০টি ছক্কা হাঁকিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App