×

সারাদেশ

কালীগঞ্জে ছিটা সরিষায় কৃষকরা লাভবান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০১৯, ০৭:৫৯ পিএম

কালীগঞ্জে ছিটা সরিষায় কৃষকরা লাভবান

জমিতে কোন সার,পানি সেচ অথবা চাষ না দিয়েই ছিটিয়ে দিতে হয় সরিষার বীজ। তাই নাম হয়েছে ছিটা সরিষার চাষ। এ চাষে খরচ একেবারেই নেই। কিন্ত লাভ অন্য ফসল চাষের চেয়ে অনেক গুণ বেশি। তাই ঝিনাইদহ কালীগঞ্জের কৃষকরা ঝুঁকে পড়ছেন এ চাষে।

উপজেলা কৃষি অফিসসূত্রে জানাগেছে, এ উপজেলায় মাত্র ৪ বছর আগে পরীক্ষামূলক ভাবে শুরু হয় এ ছিটা সরিষা চাষ। যা অল্প দিনের মধ্যেই কৃষকদের মাঝে সাড়া জাগিয়েছে। চলতি মৌসুমে এ উপজেলাতে মোট সরিষার চাষ হয়েছে প্রায় ১৫’শ হেক্টোর জমিতে। তার মধ্যে ছিটা সরিষার চাষ হয়েছে প্রায় ৬’শ হেক্টোর জমিতে। আমন আর ইরি ধান চাষের মাঝে যে সময়ে জমি পতিত থাকে সে সময়ে চাষ হওয়া সরিষার তেমন কোন উৎপাদন খরচ নেই। কৃষকেরা বোনাস ফসল হিসেবে এটা পেয়ে থাকে। এছাড়াও ক্ষেতে জৈব সারের অভাব পূরণ হয়। ফলে এ চাষ দিন দিন কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে।

একাধিক কৃষক জানান,কার্ত্তিক মাসে আমন ধান কাটার সপ্তাহ খানেক আগেই পাকা ধান ক্ষেতের মধ্যে প্রতি বিঘা জমিতে দুই কেজি করে সরিষা ছিটিয়ে দিতে হয়। এরপর কয়েক দিনের মধ্যে চারা গজিয়ে গেলে কৃষকরা তাদের ক্ষেতের ধান কাটা শুরু করেন। পরে ওই জমিতেই বেড়ে উঠতে থাকে সরিষার ছোট ছোট চারা। আর কোন বাড়তি যত্ন ছাড়াই ৬৫ থেকে ৭০ দিনে এই সরিষা কৃষকরা সংগ্রহ করতে পারেন। এই পদ্ধতিতে এক বিঘা (৪৬ শতক) জমিতে ৬ থেকে ৮ মন করে সরিষার ফলন পাওয়া যায়। আবার সরিষা সংগ্রহের পর ওই জমিতেই কৃষকেরা বোরো চাষ করে থাকেন।

উপজেলার সাইটবাড়িয়া গ্রামের কৃষক নান্নু মিয়া জানান,এ বছর তিনি ২ বিঘা জমিতে এই ছিটা সরিষার চাষ করেছেন। প্রতিবিঘায় মাত্র ৪’শ টাকা খরচ হয়েছে। ক্ষেতে সরিষাও হয়েছে ভালো। আশা করছেন আমন ও বোরো ধানের মাঝখানের এ বোনাস ফসল হিসেবে কমপক্ষে ১২ মন সরিষা পাবেন। উপজেলার ছোটভাটপাড়া গ্রামের মধুসুদন দাস জানান, তিনি এবছর ৩ বিঘা জমিতে ছিটানো সরিষা চাষ করেছেন। ফলন ও বেশ ভালো হবে লে তিনি জানান।

সুন্দরপুর-দূর্গাপুর ইউনিয়ন পরিষদের সদস্য আশাদুল ইসলাম জানান,স্বল্প সময়ে অল্প খরচে বাড়তি লাভ হয় বলে দিনে দিনে ছড়িয়ে পড়ছে এই চাষ। উপসহকারী কৃষি কর্মকর্তা মতিয়ার রহমান জানান,২০১২ সালে উপজেলার কমলাপুর গ্রামের জাকারুল ইসলাম নামের এক কৃষকের ২ বিঘা জমিতে পরীক্ষামূলকভাবে তরী-৭ জাতের সরিষা চাষ করানো হয়। ফলন ভালো হওয়ায় পরের বছর ওই এলাকায় প্রায় ১৮০ বিঘা জমিতে এ সরিষার চাষ করেন কৃষকেরা। এরপর থেকে প্রতিবছর এ ছিটা সরিষার চাষ বেড়েই চলেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App