পিবিআইয়ের চার্জশিটে নারাজি, সিআইডিকে তদন্তের নির্দেশ

আগের সংবাদ

ডাকসুতে হামলার ঘটনায় পুলিশের মামলা

পরের সংবাদ

স্বাচিপ সভাপতির প্রত্যাশা

বাংলাদেশের স্বাস্থ্য খাত বিশে্বর যেকোনো দেশের সমকক্ষ হবে

সেবিকা দেবনাথ 

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২৪, ২০১৯ , ১১:০৮ পূর্বাহ্ণ

চিকিৎসা ব্যবস্থা, সেবা, শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণায় বাংলাদেশ একদিন বিশে^র যেকোনো দেশের সমকক্ষ হবেÑ এমন দিনের স্বপ্ন দেখেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান। তবে বিপুল জনগোষ্ঠী ও সীমিত সম্পদ নিয়ে সেই লক্ষ্য অর্জনে পাড়ি দিতে হবে দীর্ঘ পথ। তবে স্বাস্থ্য খাতের বিভিন্ন ক্ষেত্রে যে বাংলাদেশ বিশে^ রোল মডেলে পরিণত হয়েছে সেই বাংলাদেশের পক্ষে অসম্ভব কিছুই নয়।

আওয়ামী লীগ সরকারের অনুসারী ভ্রাতৃপ্রতীম চিকিৎসকদের সংগঠন স্বাচিপের ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দিবসটির প্রাক্কালে সোমবার (২৩ ডিসেম্বর) ভোরের কাগজের সঙ্গে এক সাক্ষাৎকারে আলাপকালে সংগঠনের সভাপতি ডা. আর্সলান তার অনুভ‚তি, ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানান।

সংগঠনের আত্মপ্রকাশ সম্পর্কে বর্তমান সভাপতি জানান, ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর পরই ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) প্রতিষ্ঠা করে। এ সংগঠনটি গঠনের মধ্য দিয়ে চিকিৎসকদের মধ্যে একটি নৈরাজ্যজনক পরিস্থিতি তৈরি হয়। এ রকম পরিস্থিতিতে মুক্তিযুদ্ধের সপক্ষের সকল চিকিৎসকদের ঐক্যবদ্ধ করতেই ১৯৯৩ সালের ২৪ ডিসেম্বর তৎকালীন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে স্বাধীনতার সপক্ষের চিকিৎসকদের এক সম্মেলনের মাধ্যমে স্বাচিপ প্রতিষ্ঠা হয়। ইকবাল আর্সলান বলেন, প্রতিষ্ঠার পর থেকেই স্বাস্থ্য খাতের বিভিন্ন অনিয়ম ও বিশৃঙ্খলা নিরসনে স্বাচিপ ভূমিকা রেখেছে।

বাংলাদেশের আজকের স্বাস্থ্য ব্যবস্থার যে উন্নয়ন ঘটেছে সেক্ষেত্রে স্বাচিপের যথেষ্ট ভ‚মিকা রয়েছে। তবে এখনো অনেক কাজ বাকি। স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে এবং স্বাস্থ্য খাতের কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে বেশ কিছু চ্যালেঞ্জের কথা উল্লেখ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের সাবেক ডিন ডা. ইকবাল আর্সলান। তিনি বলেন, প্রশাসনিক সক্ষমতা যেমন আছে, তেমনি আছে দুর্বলতাও। স্বাস্থ্য খাতে সরকার যে বাজেট বরাদ্দ করছে তা সুষম প্রয়োজন অনুসারে ব্যবহৃত হচ্ছে না।

চিকিৎসা ব্যবস্থা, সেবা, শিক্ষা ও গবেষণায় উন্নয়নের ক্ষেত্রে এবং দেশের যে জনশক্তি তার সুষম যথাযথ ব্যবহার এখনো নিশ্চিত হয়নি। ফলে চ্যালেঞ্জ রয়েছে। তবে সীমাবদ্ধতা কাটিয়ে স্বাস্থ্য খাত নিয়ে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আকাক্সক্ষার বাস্তব রূপ স্বাচিপের নেতাকর্মীরা দেখতে চায় বলে জানান তিনি। সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে এক বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা এবং বিকাল ৩টায় স্বাচিপের নিজস্ব কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এসআর