×

সারাদেশ

‘লজ্জায়’ শিশুদের দুধ খাওয়ানো বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০১৯, ০৬:২৬ পিএম

‘লজ্জায়’ শিশুদের দুধ খাওয়ানো বন্ধ

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠা ক্লিনিক্যাল ল্যাব গুলোতে নেই কোনো ব্রেস্ট ফিডিং কর্নার। চিকিৎসা সেবা নিতে আসা মা’দের শিশুদের নিয়ে পড়তে হয় সমস্যায়। উপজেলার বিভিন্ন ক্লিনিক্যাল ল্যাবে ঘুরে চোখে পড়ে বেঞ্চিতে বসে ছোট শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন এক মা। তার আশপাশে বসা পুরুষ রোগী ও দর্শনার্থীরা। অনেক রোগী ও দর্শনার্থীরা ওই পথ ধরে আসা যাওয়া করছিলেন দেদারসে। একপর্যায় পুরুষ রোগী ও দর্শনারীদের আনাগোনায় লজ্জায় শিশুকে দুধ খাওয়ানো বন্ধ করে দেন মা। সঙ্গে সঙ্গে শিশুটি শুরু করে কান্না। ওই মায়ের সঙ্গে কথা হয়। শিশুকে ব্রেস্ট ফিডিং কর্নারে নিয়ে কেন দুধ খাওয়াচ্ছেন না? এমন প্রশ্ন শুনে ওই নারী রেগে গিয়ে বললেন, আনোয়ারায় অনেক ল্যাবে গিয়ে ডাক্তার দেখিয়েছি কিন্তু ল্যাবে দেখি নাই কোনো কক্ষ বা ব্রেস্ট ফিডিং কর্নার। যেখানে বসে শিশুকে দুধ খাওয়ানো যাবে।

সোমবার (২৩ ডিসেম্বর) সরেজমিনে উপজেলার চাতরী চৌমুহনী বাজারের স্টার ক্লিনিক্যাল ল্যাব, দি-ল্যাব এইড ডায়াগনোসিস সেন্টার, শাহ্ মোহছেন আউলিয়া রা. ডায়াগনষ্টিক সেন্টার, পপুলার হেল্থ কেয়ার ডায়াগনষ্টিক সেন্টার, এ্যাপোলো হেল্থ কেয়ার ডায়াগনষ্টিক এন্ড ফিজিওথেরাপি সেন্টার, কালাবিবি দীঘি হলি হেল্থ হাসপাতাল, মেডিকেল মোড়ে দি ল্যাব শাইনিং, দি ল্যাব এইড-২ (শোলকাটা শাখা), আনোয়ারা মা-মনি ল্যাব এইড, বন্দর কমিউনিটি সেন্টার ছায়াপথ ক্লিনিক্যাল ল্যাব, বটতলী সৃষ্টি হাসপাতালসহ এসব বিভিন্ন ল্যাবে নেই কোনো ‘মা’ দের জন্য ব্রেস্ট ফিডিং কর্নার।

সেবা নিতে আসা রোগিদের সাথে কথা বলে জানা যায়, আজ পর্যন্ত কোনো ল্যাবে একটি ও ব্রেস্ট ফিডিং কর্নার দেখি নাই। যেখানে গিয়ে শিশুকে নিরাপদে দুধ পান করা যায়। ল্যাবে কোনো খালি কক্ষ থাকলে সেখানে অনেকে গিয়ে শিশুকে দুধ পান করিয়ে আনেন। তবে আলাদাভাবে কোনো ল্যাবে ব্রেস্ট ফিডিং কর্নারের ব্যবস্থা নেই। শুধু উপজেলার চাতরী চৌমুহনীর একটি দু’টি ল্যাবে নয়, প্রায় সব ল্যাবে-ই চিত্র একই। বেশিরভাগ ল্যাবে নেই ব্রেস্ট ফিডিং কর্নার। কোনো কোনোটিতে থাকলেও সে গুলো প্রায়ই বন্ধ থাকে। আবার কোনো কোনোটি পড়ে আছে অযত্নে অবহেলায়, নিয়মিত পরিস্কারও করা হয় না। তাই যেসব ল্যাবে আছে সেটাও পরিণত হয়েছে নামসর্বস্ব কেন্দ্রে।

এবিষয়ে জানতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাহিদ মোহাম্মদ সাইফুদ্দিন বলেন, উপজেলায় যেসব ক্লিনিক্যাল ল্যাব ও হাসপাতালের মধ্যে মায়েদের জন্য ব্রেস্ট ফিডিং কর্নার নেই। জরুরী ভিত্তিতে মা ও শিশুদের সুরক্ষার জন্য ব্রেস্ট ফিডিং স্থাপনের জন্য নোটিশ দেওয়া হবে। যারা এসব নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App