×

জাতীয়

চির নিদ্রায় শায়িত স্যার আবেদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৯, ০২:০৭ পিএম

চিরনিদ্রায় শায়িত হলেন বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ। রোববার (২২ ডিসেম্বর) দুপুর পৌনে ২টার দিকে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে বনানী কবরস্থানের উত্তর পশ্চিম কোণে এ ব্লকের ১৫ নাম্বার লেনে স্ত্রীর কবরে শায়িত করা হয়।

এর আগে দুপুর পৌনে ১টার দিকে রাজধানী ঢাকার আর্মি স্টেডিয়ামে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় উপস্থিত ছিলেন নোবেল জয়ী ড. মোহাম্মদ ইউনূস, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামসহ শুভ্যানুধ্যায়ী ও পরিবারের সদস্যরা।

এদিকে, সকাল সাড়ে ১০টার কিছু আগে পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী শ্রদ্ধা নিবেদনের জন্য স্যার ফজলে হাসান আবেদের মরদেহ রাজধানীর আর্মি স্টেডিয়ামে আনা হয়। শুরুতেই রাষ্ট্রপতির পক্ষে মেজর আশিকুর রহমান ও প্রধানমন্ত্রীর পক্ষে উপসামরিক সচিব কর্নেল মো. সাইফুল্লাহ শ্রদ্ধা নিবেদন করেন।

এরপরই জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী মরদেহে শ্রদ্ধা জানান। এরপর ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা শ্রদ্ধা নিবেদন করেন। আরো শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়াও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতীক সংগঠন শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। তিনি তৃণমূল পর্যায়ে মানুষের জীবন পরিবর্তনে কাজ করেছেন। গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনূস আবেগতাড়িত হয়ে বলেন, তার বিদায়ে বিরাট শূন্যতা সৃষ্টি হয়েছে। এ শূন্যতা সামাল দিতে তার প্রতিষ্ঠানগুলো যে নীতিতে তিনি তৈরি করেছিলেন তা ধরে রাখাসহ সবার কাছে তুলে ধরতে হবে। ফজলে হাসান আবেদ তরুণ প্রজন্মের কাছে উদাহরণ হতে পারে যে একটা মানুষ সম্পূর্ণ নিজের চেষ্টায় সব ক্ষেত্রে সফল হয়েছেন।

এদিকে, স্যার ফজলে হাসান আবেদের স্মরণে দুপুর দুটা থেকে মহাখালীতে ব্র্যাকের প্রধান কার্যালয় ব্র্যাক সেন্টারে শোকবই খোলা হয়েছে। এ ছাড়া আড়ং, ব্র্যাক ব্যাংক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে আগামীকাল সোমবার (২৩ ডিসেম্বর) ও সারাদেশে ব্র্যাকের আঞ্চলিক অফিসগুলোতে, মঙ্গলবার (২৪ ডিসেম্বর) থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শোকবই খোলা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App