×

সারাদেশ

ছেলের জন্য মায়ের যুদ্ধ...

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০১৯, ০৭:৪১ পিএম

ছেলের জন্য মায়ের যুদ্ধ...

অসুস্থ সন্তানের মুখে খাবার তুলে দিতে পৌষের কনকনে ঠাণ্ডা হাওয়ায় রাস্তায় নেমেছেন বয়সের ভারে নুইয়ে পড়া বৃদ্ধা ফিরোজা বেওয়া (৭০)। এক হাতে ছেঁড়া ব্যাগ, আরেক হাতে বাঁশের লাঠি। খালি পায়ে শহরের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাচ্ছেন। দ্বারে দ্বারে গিয়ে হাত পাতছেন।

ফিরোজা বেওয়া নওগাঁর সাপাহার উপজেলার কামাশপুর মোন্নাপাড়া গ্রামের মৃত কলিমুদ্দীনের স্ত্রী। দুই দশক আগে স্বামী মারা গেছেন। এরপর তিন সন্তানকে নিয়ে তার জীবন সংগ্রাম শুরু। এর মধ্যে এক ছেলে মারা যায়। আরেক ছেলে অসুস্থ হয়ে ইতোমধ্যে পুঙ্গু। ‍উপার্জন তো দূরের কথা নড়াচড়া করারও সাধ্য নেই।

অপর ছেলে সুস্থ থাকলেও তার সামান্য আয়ে সংসারই চলে না ঠিক মতো। ইচ্ছা থাকলেও বৃদ্ধা মা আর পঙ্গু ভাইয়ের জন্য কিছুই করতে পারে না। আয়ের আর কোনো পথ না থাকায় অসুস্থ ছেলের জন্য অবশেষে পথে নেমে এসেছেন।

পথেই দেখা হয় বৃদ্ধা ফিরোজা বেওয়ার সঙ্গে। জানান, বয়স্ক ভাতাসহ সরকারি কোনো প্রকার সুযোগ-সুবিধাই তার ভাগ্যে জোটেনি। ঠিকমত চলাফেরা করতে না পারায় হাত পেতে যতটুকু পান তাই দিয়ে খেলে না খেয়ে চলে মা ছেলের জীবন।

সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরীকে বিষয়টি জানানো হলে তিনি বলেন, আগে জানা ছিল না। খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App