×

সাহিত্য

সাজিদের কার্টুনে ‘নানান রঙের মানুষ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০১৯, ০৮:৫৭ পিএম

সাজিদের কার্টুনে ‘নানান রঙের মানুষ’

 ঢাকার মতো ঘিঞ্জি মহানগরীর রাস্তা, ফুটপাথ, গলি-তস্যগলি পেরিয়ে যেতে যেতে, কত অগণিত মুখই যে দেখতে পাওয়া যায়! এইসব মুখ, যদিও প্রথম দৃষ্টিতে ভারি অচেনা মনে হয়, তবু তাদের প্রত্যেকেরই রয়েছে নিজস্ব পরিচয় এবং এই সমাজের অগুনতি ক্ষুদ্র অস্তিত্ব হিসেবে তারা বিভিন্ন দায়িত্ব ও চরিত্রে ভূমিকা পালন করে থাকেন। ক্রমনগরায়ণ ও ক্ষীয়মান পারস্পরিক যোগসূত্রে, চেহারাগুলোও ক্রমে অপরিচয়ে হারিয়ে যেতে বসেছে এবং তাদের ব্যক্তিসত্তা ক্রমশ ডুবে যাচ্ছে অজ্ঞানতায়, আর সেই সাথে মানুষ হারিয়ে ফেলছে তাদের বোধ ও বোধি।

ড. সাজিদ বিন দোজা এই অজ্ঞানতাকে জ্ঞানে পরিণত করতে যা প্রয়োগ করে থাকেন, তার ভাষায় তাকে বলে ‘সামাজিক ব্যঙ্গচিত্র’। তিনি এই ঘিঞ্জি ঢাকা মহানগরীর রাস্তা, ফুটপাথ, গলি-তস্যগলিতে যতো মুখের মুখোমুখি হন, তার দর্শকদের সামনে তাদের পরিচয় তুলে ধরার চেষ্টা করেন, কখনও হয়তোবা একটুখানি ব্যাঙ্গের রেশ থাকে তাতে। গতকালও তাই করলেন।

আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হলো স্থপতি সাজিদ-বিন-দোজার ‘নানান রঙের মানুষ’ শীর্ষক একক কার্টুন প্রদর্শনীর। বিশিষ্ট কার্টুনিস্ট আহসান হাবিব উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করলেন।বিশেষ অতিথি ছিলেন কার্টুনিস্ট মেহেদী হক এবং কার্টুনিস্ট নাসরিন সুলতানা মিতু।

প্রদর্শনীনিতে উপস্থাপিত মুখগুলো, তাদের চারপাশের উপাচারসহ রঙিন হয়ে ওঠে, আর উপযুক্ত পরিবেশ সংলগ্নতায় চরিত্রগুলো হয়ে ওঠে স্পন্দিত। তরুন এবং প্রাজ্ঞ, যা উভয় প্রজন্মের দর্শকরাই সমান উপভোগ করতে পারেন এই কার্টুন, এক ধরণের একাত্মতা যেন সবাইকেই জড়িয়ে রাখে। প্রদর্শনীটি চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটির দ্বার খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App