×

জাতীয়

রোগ পরীক্ষায় হয়রানি হলে শাস্তি দিতে হবে: রাষ্ট্রপতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৯, ০৯:০০ পিএম

রোগ পরীক্ষায় হয়রানি হলে শাস্তি দিতে হবে: রাষ্ট্রপতি

রোগীর পরীক্ষা-নিরীক্ষায় কাউকে হয়রানি করা না হয় সেদিকে সজাগ থেকে এ ধরণের কাজে জড়িতদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) রাজধানীর বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটি আয়োজিত আন্তর্জাতিক কার্ডিওভাসকুলার কনফারেন্স বাংলাকার্ডিও-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেছেন, রোগ নির্ণয়ের জন্য পরীক্ষা-নিরীক্ষা অবশ্যই করতে হবে। তবে এটাও খেয়াল রাখতে হবে যে, পরীক্ষা-নিরীক্ষার নামে যাতে রোগীদের হয়রানি ও পকেট কাটা না হয়। চিকিৎসকদের আরো একটা বিষয়ে খেয়াল রাখতে হবে, যাতে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বাজারে আসতে না পারে।

সোনারগাঁও হোটেলে ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি এ কে এম মহিবুল্লাহ। অন্যদের মধ্যে আরো বক্তব্য দেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের পরিচালক মীর জামাল উদ্দিন, মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামা ইউনিভার্সিটির অধ্যাপক এন সি নন্দা।

আবদুল হামিদ বলেন, প্রায়ই বিভিন্ন গণমাধ্যমে ভুল চিকিৎসা ও রোগীকে হয়রানি করে অতিরিক্ত অর্থ আদায়ের খবর বের হয়। রাজধানীর নামিদামি ক্লিনিক থেকে শুরু করে মফস্বলের কিছু ক্লিনিক এ অপকর্মের সাথে জড়িত। আবার কিছু ডাক্তারের অপকর্মের দায় চিকিৎসক সমাজের উপর পড়ে। এতে ডাক্তার-রোগীর আস্থার সম্পর্কে ফাটল ধরে। এসব ব্যাপারে সজাগ থাকতে হবে এবং দোষী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে। ব্যবস্থা পত্র দেয়ার সময় মেয়াদোত্তীর্ণ ওষুধ নিয়ে রোগীদের সচেতন করতে চিকিৎসকদের আহ্বান জানান রাষ্ট্রপতি। দেশে হৃদরোগের চিকিৎসা মানুষের সাধ্যের মধ্যে আনার উপায় খুঁজতে সম্মেলনে অংশ নেওয়া চিকিৎসকদের আহ্বান জানান রাষ্ট্রপতি।

চিকিৎসকদের নন নতুন প্রযুক্তি সম্পর্কে অবহিত থাকার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, চিকিৎসা একটা মহৎ পেশা। চিকিৎসকরা হচ্ছেন মানুষের বিপদের দিনের বন্ধু। চিকিৎসা এমনই একটা পেশা যেখানে অর্থ, যশ, সম্মান ও মানব সেবার সুযোগ সবচেয়ে বেশি। তাই আপনারা এই সুযোগের অপব্যবহার করবেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App