×

সারাদেশ

সেতু ভেঙে উত্তরের ৯ জেলার যোগাযোগ বিপর্যস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৯, ০১:৪৭ পিএম

সেতু ভেঙে উত্তরের ৯ জেলার যোগাযোগ বিপর্যস্ত

সিরাজগঞ্জের ভূইয়াগাঁতি এলাকায় পাটাতন ভেঙে যাওয়া পুরাতন ব্রিজ। ছবি: সংগ্রহ।

ঢাকা-বগুড়া মহাসড়কের সিরাজগঞ্জের রায়গঞ্জের ভূইয়াগাঁতি এলাকার পুরাতন একটি ব্রিজের পাটাতন ভেঙে যাওয়ায় উত্তরাঞ্চলের ৯ জেলার যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়েছে। এই মহাসড়ক দিয়ে সব যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এ কারণে বগুড়া, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, গাইবান্ধা, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়ের যানবাহনগুলোকে বিকল্প পথে চলাচল করতে হচ্ছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন এই পথে চলাচলকারী যাত্রীরা।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রামাণিক বলেন, নিরাপত্তার কারণে বুধবার সন্ধ্যা ৬টার পর থেকে ভূইয়াগাঁতি ব্রিজ দিয়ে যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়। দ্রুত সময়ের মধ্যে বিকল্প সড়ক নির্মাণ হয়ে গেলে এ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। ৫ দিন আগে পুরাতন ব্রিজটির পাটাতন প্রায় ৬ ইঞ্চি দেবে গিয়েছিল। ওই অবস্থাতেই যানবাহন চলাচল অব্যাহত ছিল।

কিন্ত বুধবার (১৯ ডিসেম্বর) ভোরে ব্রিজটির একটি পাটাতন ২/৩ ফুট দেবে যায়। ওই অবস্থায় দিনভর ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করতে দেয়া হলেও সন্ধ্যার পর ব্রিজটি দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হয়।

সিরাজগঞ্জের পুলিশ সুপার টুটুল চক্রবর্তী বলেন, ক্ষতিগ্রস্ত ব্রিজটি দিয়ে হালকা যানবাহনও চলাচল করতে পারছে না। যে কারণে ঝুঁকি এড়াতে সড়ক বিভাগ যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে। যানবাহনগুলোকে বিকল্প পথে চলাচল করতে বলা হচ্ছে। এ জন্য ওই সকল সড়কে বাড়তি নিরাপত্তা হিসেবে ট্রাফিক ব্যবস্থা চালু করা হয়েছে।

বিকল্প পথে যানবাহনগুলো সিরাজগঞ্জ-রায়গঞ্জ আঞ্চলিক সড়ক, বগুড়ার ধুনট হয়ে কাজিপুর সড়ক দিয়ে সিরাজগঞ্জ শহরে। সেখান থেকে বঙ্গবন্ধু সেতু মহাসড়কে গিয়ে যুক্ত হচ্ছে। এছাড়াও নাটোর হয়ে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়ক দিয়ে ঢাকার পথে চলাচল করতে হচ্ছে।

ঢাকা-বগুড়া মহাসড়কে ফোর লেনের কাজ শুরু হয়েছে। প্রায় ৭০ বছর আগের পুরাতন ওই ব্রিজের পাশ দিয়ে বাইপাস রাস্তা নির্মাণ না করেই নতুন ব্রিজের নির্মাণ কাজ চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App