×

সাহিত্য

ছয় শতাধিক সেরা শিল্পী নিয়ে উৎসব শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০১৯, ০৯:২৩ পিএম

ছয় শতাধিক সেরা শিল্পী নিয়ে উৎসব শুরু

অনুষ্ঠানে গাইছেন সাবিনা ইয়াসমিন। ছবি: ভোরের কাগজ।

ছয় শতাধিক সেরা শিল্পী নিয়ে উৎসব শুরু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বছরব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়েছে। যেখানে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণের লক্ষে শিল্পকলা একাডেমি ছয়শতাধিক প্রতিশ্রুতিশীল শিল্পী বাছাই করেছে।

তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) দুপুরে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রতিশ্রুতিশীল শিল্পীদের অংশগ্রহণে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিশ্রুতিশীল শিল্পীদের বিশেষ প্রশিক্ষণ প্রদানের জন্য উপস্থিত ছিলেন বরেণ্য শিল্পী সাবিনা ইয়াসমিন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত পরিচালক চন্দন দত্ত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, আমাদের বাঙালি সংস্কৃতি হাজার বছরের ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ। আমাদের মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে প্রেরণা যুগিয়েছে বাঙালির অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐতিহ্য ও চেতনা। বর্তমান প্রজন্মের দায়িত্ব এ সাংস্কৃতিক চেতনা ও মূল্যবোধ আগামী প্রজন্মের কাছে পৌঁছে দেয়া।

[caption id="attachment_187978" align="aligncenter" width="700"] বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন অনুষ্ঠান উদ্বোধনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: ভোরের কাগজ।[/caption]

সংস্কৃতি প্রতিমন্ত্রী আরো বলেন, ললিতকলা, চারুকলা ও সংস্কৃতির বিশেষ ক্ষেত্রে উৎকর্ষ সাধনের উদ্দেশ্যে শিল্পীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ, প্রতিভাবান শিল্পীদের জন্য বৃত্তি প্রদানের ব্যবস্থা করা এবং প্রতিভাবান শিল্পীতের অনুসন্ধান করে প্রতিভা বিকাশের সুযোগ সৃষ্টি করা বাংলাদেশ শিল্পকলা একাডেমির অন্যতম গুরুত্বপূর্ণ কাজ।

শিল্পী সাবিনা ইয়াসমিন বলেন, শিল্পকলার যেসব শিল্পীরা এখানে আছেন, তাদের যেন আমরা ভালোভাবে প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারি এবং তারা যেন সুন্দর ও ভালো গান করতে পারে, সেই ব্যবস্থা আমাদের করতে হবে। আজকে শিল্পীদের কিছুটা সহযোগিতা করতে পেরে আমি খুবই আনন্দিত।

আলোচনা শেষে শিল্পী সাবিনা ইয়াসমিন প্রতিশ্রুতিশীল শিল্পীদের ‘জন্ম আমার ধন্য হলো মাগো’ গানটি প্রশিক্ষণ দিয়েছেন। এছাড়াও প্রতিশ্রুতিশীল শিল্পীদের অনুরোধে শিল্পী সাবিনা ইয়াসমিন পরিবেশন করেন ‘সেই রেল লাইনের ধারে মেঠো পথটার পাশে দাঁড়িয়ে’, ‘আকাশ ভরা সূর্য তারা, ‘এ মাটি নয় জঙ্গিবাদের’ এবং ‘ও যার আপন খবর আপনার হয় না’ ৪টি সমবেত সংগীত।

ইতোমধ্যে বাছাইকৃত সংগীত শিল্পীদের নিয়ে গত ২ ডিসেম্বর থেকে ৭দিনব্যাপী প্রখ্যাত গণসংগীত শিল্পী সিরাজুস সালেকিনের পরিচালনায় গণসংগীতের বিশেষ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App