×

আন্তর্জাতিক

মোশারফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে পাক সরকার

Icon

nakib

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৯, ০৫:৩৭ পিএম

মোশারফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে পাক সরকার

(FILES) In this photograph taken on November 27, 2007 Pakistani President General Pervez Musharraf salutes as he listens to the national anthem during the farewell ceremony at General Headquarters in Rawalpindi. Pakistan's ex-military ruler Pervez Musharraf was indicted August 20, 2013 on three counts over the murder of opposition leader Benazir Bhutto who died in a gun and suicide attack in December 2007. AFP PHOTO/Aamir QURESHI/FILESAAMIR QURESHI/AFP/Getty Images (Newscom TagID: afplivefive283194.jpg) [Photo via Newscom]

মোশারফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে পাক সরকার
মোশারফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে পাক সরকার

পাকিস্তানের সাবেক স্বৈরশাসক পারভেজ মোশারফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলায় বিশেষ আদালতের ফাঁসির রায়ের বিরুদ্ধে আপিল করবে দেশটির সরকার। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ তথ্য সহকারী ফেরদাউস আশিক আওয়ান এক প্রতিক্রিয়ায় এমন তথ্য জানায় বলে খবর প্রকাশ করে পাকিস্তানী সংবাদমাধ্যম ডন।

রায়ের পর ইসলামাবাদে তিনি সাংবাদিকদের বলেন আইনজীবীরা এ বিষয়ে পর্যালোচনা করবে এবং রাজনৈতিক দিকটি বিশ্লেষণ করার পর সরকার এ বিষয়ে একটি বিবৃতি দিয়ে তাদের বক্তব্য তুলে ধরবে। তিনি জানান ইমরান খান বিদেশ থেকে ফিরে এসে এ বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিবেন।

এরআগে পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার শেঠ, সিন্ধ হাই কোর্টের বিচারপতি নজর আকবর এবং লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিমসহ তিন সদস্য বিশিষ্ট বেঞ্চে শুনানি শেষে  বিশেষ আদালতে এ রায় ঘোষণা করা হয়।

এ রায়ের পর পাকিস্তান পিপলস পার্টির পক্ষ থেকে দলটির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টু জারদারি বলেন” গণতন্ত্রই হবে সর্বোত্তম প্রতিশোধ”। এ রায়ের পর ডুবাইয়ের হাসপাতালে চিকিৎসাধীন পারভেজ মোশারফ বলেন, আমি ১০ বছর দেশের সেবা করেছি। দেশের জন্য লড়াই করেছি। এ মামলায় আমি কোন শুনানি করতে পারিনি আমি ভুক্তভোগি হয়েছি।” এ মামলাকে ভিক্তিহীন দাবি করে তিনি বিচার ব্যবস্থার প্রতি অনাস্থা জানিয়েছিলেন এক সময়ের প্রতাপশালী এ শাসক।

উল্লেখ্য, ২০০৭ সালের নভেম্বরে জরুরি অবস্থা জারির অভিযোগে পাকিস্তানের আদালতে পারভেজ মুশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা করা হয়।  এছাড়াও তার বিরদ্ধে বেআইনি উপায়ে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টো হত্যা এবং লাল মসজিদ তল্লাশি অভিযানেরও অভিযোগ রয়েছে। পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে পারভেজ মুশাররফ ২০০১-৮ সাল পর্যন্ত টানা ক্ষমতায় ছিলেন। বর্তমানে তিনি পলাতক রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App