×

সাহিত্য

বেঙ্গলে দুই বাংলার মাস্টারপিসদের শিল্পকর্ম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৯, ০৯:২৫ পিএম

বেঙ্গলে দুই বাংলার মাস্টারপিসদের শিল্পকর্ম
বেঙ্গলে দুই বাংলার মাস্টারপিসদের শিল্পকর্ম
বেঙ্গলে দুই বাংলার মাস্টারপিসদের শিল্পকর্ম

বেঙ্গল শিল্পালয়ের গ্যালারিতে ঢুকেই দেখা গেল দুই বাংলার সব মাস্টারপিসদের শিল্পকর্ম। যা আগত দর্শকদের মাঝে মুগ্ধতা ছড়াচ্ছে। যেখানে রয়েছে আধুনিক চিত্রকলাচর্চার অন্যতম পুরোধা চিত্রকর গগনেন্দ্রনাথ ঠাকুর, যামিনী রায়ের পাশাপাশি বাংলাদেশের আধুনিক শিল্পকলার জনক শিল্পাচার্য জয়নুল আবেদিন, এস এম সুলতান ও কামরুল হাসানের চিত্রকর্ম। প্রদর্শনীতে আরো রয়েছে সফিউদ্দিন আহমেদ, রশিদ চৌধুরী, আমিনুল ইসলাম, মুর্তজা বশীরসহ প্রথিতযশা শিল্পীদের চিত্রকর্ম।

আয়োজকরা জানান, শিল্পকর্মগুলো তিরিশের দশক থেকে পরবর্তী সময়ের স্বনামধন্য চিত্রকরদের। বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের এর ব্যক্তিগত সংগ্রহ থেকে নির্বাচিত। আর এসব চিত্রকর্ম নিয়েই ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে ‘ব্রেকিং গ্রাউন্ড: আধুনিক চিত্রকলার উত্তরণ’ শীর্ষক দুই মাসব্যাপী চিত্রকলা প্রদর্শনী।

মঙ্গলবার সন্ধ্যায় ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে প্রধান অতিথি হিসেবে এ প্রদর্শনী উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। এছাড়াও আরও বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের সদস্য নওশীন খায়ের ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

রিভা গাঙ্গুলি দাস বলেন, এ প্রদর্শনীতে দুই বাংলার শিল্পীদেরই চিত্রকর্ম রয়েছে। এ ধরণের উদ্যোগ আমাদেরকে আরও কাছে আনে। বেঙ্গল এই ধরণের কাজ সবসময়ই করে আসছে। আর্ট নিয়ে যারা গবেষণা করে এ প্রদশর্নী তাদের জন্যেও সহায়ক হবে। নিসার হোসেন বলেন, এই প্রদর্শনীর সংগ্রহগুলো সমৃদ্ধ। সত্যিকার অর্থেই পরিকল্পিতভাবে কালেকশন করা হয়েছে। কাজটি সবার জন্য শিক্ষামূলক।

লিখিত বক্তব্যে লুভা নাহিদ চৌধুরী বলেন, ত্রিশ-চল্লিশের দশকে ও পরবর্তীকালে এ অঞ্চলে আধুনিক চিত্রায়ক ও অনুসারীদের একাংশের কাজ ও তাদের বৃহত্তম বৃহত্তর শিল্পভূবনের কিছু ইঙ্গিত উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে এ প্রদর্শনীতে। ব্যক্তিগত শিল্পসংগ্রহের পরিসরে সীমাবদ্ধ কাজগুলোর মধ্যে বিশেষ জিজ্ঞাসার পূর্ণাঙ্গ প্রতিফলন সম্ভব নয়। তবে আশা করা যায়, এ অঞ্চলে চিত্রকলাচর্চায় আধুনিক চিন্তাচেতনা সন্নিবেশিত হওয়ার পেছনে যে সকল অনুষঙ্গ রয়েছে তার সামান্য স্বাদ এই প্রদর্শনীতে পাওয়া যাবে। ১৩ জন শিল্পীর ৪৫টি চিত্রকর্মের এ প্রদর্শীনিটি বেঙ্গল শিল্পালয়ের সুবীর চৌধুরী প্রদর্শনশালায় চলবে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App