×

আন্তর্জাতিক

পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ডিসেম্বর ২০১৯, ০১:৩৩ পিএম

পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড
পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ড

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্টে জেনারেল (অব.) পারভেজ মুশাররফকে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেছেন দেশটির আদালত। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সাবেক এই পাক প্রেসিডেন্টেকে রাষ্ট্রদ্রোহিতার মামলায় দোষী সাব্যস্ত করে সর্বোচ্চ সাজা ঘোষণা করা হয়।

পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার শেঠ, সিন্ধ হাই কোর্টের বিচারপতি নজর আকবর এবং লাহোর হাইকোর্টের বিচারপতি শহীদ করিমসহ তিন সদস্য বিশিষ্ট বেঞ্চে শুনানি শেষে এ রায় ঘোষণা করা হয়।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের পক্ষে আইনজীবী ছিলেন আলী জিয়া বাজওয়া।  এসময় বাজওয়া বলেন, সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, আব্দুল হামিদ দোগার ও জাহিদ হামিদের বিরুদ্ধে অভিযোগ আনতে চায় সরকার। এক সঙ্গে সব অভিযুক্তের বিচার করা উচিত। সাবেক স্বৈরশাসক পারভেজ মুশাররফের পাশাপাশি তার সহযোগীদের বিচারের আওতায় আনা উচিত।

উল্লেখ্য, ২০০৭ সালের নভেম্বরে জরুরি অবস্থা জারির অভিযোগে পাকিস্তানের আদালতে পারভেজ মুশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা করা হয়।  এছাড়াও তার বিরদ্ধে বেআইনি উপায়ে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টো হত্যা এবং লাল মসজিদ তল্লাশি অভিযানেরও অভিযোগ রয়েছে। পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে পারভেজ মুশাররফ ২০০১-৮ সাল পর্যন্ত টানা ক্ষমতায় ছিলেন। বর্তমানে তিনি পলাতক রয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App