×

ইতিহাস ও ঐতিহ্য

বাড়েনি মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০১৯, ০১:১৭ এএম

বাড়েনি মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা

একাত্তরের মহাকাব্যিক পটভূমি নিয়ে দেশে সিনেমা নির্মাণের হার খুবই হতাশাজনক। মুক্তিযুদ্ধের সুবিস্তৃত আর প্রান্তিক ইতিহাস নিয়ে প্রতিদিনই নির্মিত হতে পারে এক একটি সিনেমা। অথচ গত ৪৮ বছরে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা তৈরি হয়েছে মাত্র গোটা পঞ্চাশেক।

সিনেমা বোদ্ধাদের অভিমত, একাত্তরের মুক্তিযুদ্ধের বিস্তৃত, ভয়াবহতা অতীতের সব ইতিহাসকে ম্লান করে দিয়েছে। প্রান্তিক পর্যায়ের অনেক ইতিহাস এখনও অজানা। এসবের সঙ্গে সিনেমা নির্মাণের অফুরন্ত উপদান রয়ে গেছে। গত সাড়ে চার দশকে অন্তত ২০০ থেকে ৩০০ সিনেমা নির্মিত হতে পারতো। তবে অথচ হাতে গোনা কয়েকটি সিনেমা নির্মিত হয়েছে।

প্রখ্যাত নির্মাতা তানভীর মোকাম্মেল বলছেন, যুদ্ধের সময়কার প্রতিটা পরিবারের কাহিনি নিয়েই একেকটি চলচ্চিত্র নির্মাণ সম্ভব। একাত্তরের মুক্তিযুদ্ধ ছিল এক মহাকাব্যিক ব্যাপার। বাংলাদেশের প্রায় প্রতিটা পরিবারের অভিজ্ঞতার কাহিনি নিয়েই একেকটি চলচ্চিত্র নির্মাণ করা সম্ভব।

মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা নির্মাতারা বলছেন, একাত্তরের বিজয়ের পর দীর্ঘ সময় দেশ শাসিত হয়েছে মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির অধীনে। ফলস্বরূপ মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা নির্মাণে ততটা গতি পায়নি। কেউ বলছেন, বর্তমানের তরুণ নির্মাতারা মুক্তিযুদ্ধটা দেখেনি। অভিজ্ঞতা ও আবেগটা তাদের মধ্যে তাই কম।

চলচ্চিত্র নির্মাতা শাহ আলম কিরণ বলেন, ‘এখানে রাজনীতিকরণ খুব বেশি। যে যখন ক্ষমতায় থাকে সে তাদের নিজেদের সম্পৃক্ততাকে উঁচু করে ধরে। আবার অনেকেই বলছেন, সামগ্রিকভাবে দেশের তরুণদের মধ্যে এক ধরনের বিরাজনীতিকরণ ঘটছে। তারা ততটা রাজনীতিসচেতন নয়। সে কারণেই মুক্তিযুদ্ধের সিনেমা নির্মাণ কমেছে।

কারো যুক্তিটা হচ্ছে, বাংলাদেশে বিভিন্ন সরকারের সময় মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আর বিপক্ষের শক্তির বিতর্ক নির্মাতাদের প্রভাবিত করেছে। মুক্তিযুদ্ধের নানা ইস্যুতে মত-বিভেদও মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র তৈরিতে বাধা হয়ে এসেছে।

তৌকির আহমেদের মতো দুএকজন নির্মাতা মনে করেন, মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা নির্মাণের বড় প্রতিবন্ধকতা হলো নির্মাণের ব্যয় প্রচুর। তিনি বলেন, এখনো সময় শেষ হয়ে যায়নি। বিশ্বযুদ্ধ নিয়ে এখনো সিনেমা হচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে আমাদেরও হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App