×

জাতীয়

১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০১৯, ১২:০৫ পিএম

১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

স্বাধীনতার ৪৮ বছর পর প্রকাশিত হলো রাজাকারের তালিকা। বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রবিবার (১৫ ডিসেম্বর) সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহন পুল ভবনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ তালিকা ঘোষণা করেন তিনি।

মন্ত্রী বলেন, আমি স্পষ্ট করে বরতে চাই, আমরা কোনো তালিকা তৈরি করিনি। যারা একাত্তরে রাজাকার, আল-বদর, আল-শামস বা স্বধীনতাবিরোধী হিসেবে পাকিস্তান সরকার কতৃক নিয়োগপ্রাপ্ত হয়েছে এবং যেসব পুরোনো নথি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে সংরক্ষিত ছিল, সে টুকুই প্রকাশ করেছি।

তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে প্রথম পর্যায়ে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ করা হলো। তৎকালীন বিভিন্ন জেলার রেকর্ড রুম হতে এবং ঐ সময়ে বিজি প্রেসে ছাপানো তালিকাও প্রকাশের চেষ্টা চলছে। যাচাই বাছাই করে ধাপে ধাপে আরো তাালকা প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, স্বাধীনতাবিরোধীরা দীর্ঘদিন রাষ্ট্র ক্ষমতায় থেকে রাজাকার, আল-বদর, আল-শামস বা স্বধীনতাবিরোধীদের তালিকা ও নথি বিভিন্নভাবে নষ্ট করা হয়েছে। অপরাধী যেন ছাড়া না পায় তেমনি বিনা অপরাধী যেন শাস্তি না পায়, এটি আমাদের কাম্য। সরকারি তালিকার বাইরে কেউ যদি কোন তালিকা আমাদেরকে দেয় আমরা তা যাচাই-বাছাই করে দেখব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App