‘কাঁটাতারের বেড়া’য় মূল নায়িকা শাবনুর!

আগের সংবাদ

১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ

পরের সংবাদ

বর্ষসেরা ৫ আইফোন অ্যাপ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১৫, ২০১৯ , ১১:৫৮ পূর্বাহ্ণ

একদিক থেকে দেখলে, গত এক দশকে আমাদের জীবন সবচেয়ে বেশি বদলে দিয়েছে অ্যাপ। বাহন দরকার? অ্যাপ আছে। আবাস দরকার? অ্যাপ আছে। যোগাযোগ, শিক্ষা, ভ্রমণ, বিনোদন সবকিছুর সমাধান অ্যাপে। এ বছরের সেরা ৭ আইফোন অ্যাপের তালিকা প্রকাশ করেছে মার্কিন সিনেট সাময়িকী। অ্যাপগুলো হয় ২০১৯ সালেই প্রকাশ করা হয়েছে, গুরুত্বপূর্ণ কোনো হালনাগাদ ছাড়া হয়েছে কিংবা সমাজ-সংস্কৃতির গুরুত্বপূর্ণ উপাদানে পরিণত হয়েছে।

স্পেকটার ক্যামেরা : বর্ষসেরা আইফোন অ্যাপ হিসেবে অ্যাপলও স্পেকটার ক্যামেরার নাম ঘোষণা করেছে। অ্যাপটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে আইফোনে দীর্ঘ এক্সপোজারের ছবি তোলা যায়। ৩ ডলারের বিনিময়ে আইফোনে স্পেকটার ক্যামেরা নামিয়ে ব্যবহার করতে পারবেন।

টিকটক : ২০১৬ সালে ছাড়া হলেও চলতি বছরেই জনপ্রিয়তা পেয়েছে টিকটক। অ্যাপটিতে মূলত গানের সঙ্গে ঠোঁট মিলিয়ে গাওয়া কিংবা নাচের ভিডিও বেশি ভাগাভাগি করতে দেখা যায়। নভেম্বরে আইফোন ও অ্যান্ড্রয়েড মিলিয়ে ১৫০ কোটি বার ডাউনলোডের মাইলফলক ছাড়িয়ে যায় টিকটক। আইওএস ও অ্যান্ড্রয়েডে বিনামূল্যে পাওয়া যাবে এ অ্যাপ।

অ্যাপল আর্কেড গেমস : গত সেপ্টেম্বরে চালু হয় অ্যাপল আর্কেড গেমস। মাসে ৫ ডলারের বিনিময়ে অ্যাপলের এই গেমিং সেবার গ্রাহক হয়ে বিনিময়ে তালিকাবদ্ধ গেমগুলো খেলা যায়। প্রতি গেমের জন্য আলাদা করে অর্থ পরিশোধ করতে হয় না। অ্যাপ স্টোরে গ্রাহক হতে পারবেন। এরপর ১০০-এর বেশি গেম থেকে পছন্দের গেম আইফোনে নামিয়ে খেলতে পারবেন।

ডিজনি প্লাস : নভেম্বরে চালু হওয়ার প্রথম দিনেই এক কোটি ব্যবহারকারী ডিজনি প্লাসের গ্রাহক হয়েছিল। এতে কমবেশি ৫০০ চলচ্চিত্র ও সাড়ে ৭ হাজার টিভি অনুষ্ঠান রয়েছে। ব্যবহার করতে চাইলে মাসে ৭ ডলারের বিনিময়ে গ্রাহক হতে হবে।

অ্যাপল টিভি : অ্যাপল টিভি অ্যাপে কয়েক বছর ধরেই চলচ্চিত্র ও টিভি অনুষ্ঠান দেখা যায়। তবে এ বছর সেবাটি ঢেলে সাজানো হয়েছে। আবার মাসে ৫ ডলারের বিনিময়ে অ্যাপলের টিভি স্ট্রিমিং সেবা অ্যাপল টিভি প্লাসের গ্রাহক হওয়ার সুবিধাও রয়েছে।

তালিকার বাকি দুটি অ্যাপ হলো ‘হ্যারি পটার : উইজার্ডস ইউনাইট’ এবং ‘ক্রেইগলিস্ট’। পোকেমন গো গেমের নির্মাতাই অগমেন্টেড রিয়েলিটি-নির্ভর হ্যারি পটার গেমটি বানিয়েছে। বিনামূল্যে নামানো গেলেও বাড়তি সুবিধার জন্য অর্থ খরচ করতে হয়। অন্যদিকে, ১৯৯৫ সালে চালু হলেও এ বছরই প্রথম আইফোন অ্যাপ পেল ক্রেইগলিস্ট। এতে চাকরি থেকে শুরু করে যে কোনো কিছু খোঁজা যায়। সূত্র: সিনেট হ ডটনেট ডেস্ক