×

সাহিত্য

শহীদ বুদ্ধিজীবী দিবসে শিল্পকলার আয়োজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৯, ১০:৩৫ পিএম

শহীদ বুদ্ধিজীবী দিবসে শিল্পকলার আয়োজন

শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গতকাল সকালে রায়েরবাজার বধ্যভূমি ও মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

শনিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় রায়ের বাজার বধ্যভূমি ও মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে আয়োজন করা হয় যন্ত্রসংগীত, কবিতা পাঠ, আবৃত্তি ও সংগীতানুষ্ঠান। মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে অনুষ্ঠানের শুরুতেই সুনীল দাসের পরিচালনায় যন্ত্রসংগীতে সুর বাজে সব কটা জানালা খুলে দাও না।

এরপরে আবৃত্তি পরিবেশন করেন শিল্পী আশরাফুল আলম, সৈয়দ হাসান ইমাম, শিমুল মোস্তফা, মাসকুর-এ সাত্তার কল্লোল, লায়লা আফরোজ, ডালিয়া আহমেদ, মাহিদুল ইসলাম ও রূপা চক্রবর্তী, শিল্পী কাজী মাহতাব সুমন, হাসান আরিফ, নায়লা তারান্নুম কাকলী, বেলায়েত হোসেন, ঝর্ণা সরকার, গোলাম সারোয়ার ও আহসানউল্লাহ তমাল । কবিতা পাঠ করেন কবি রুবী রহমান, নির্মলেন্দু গুণ, হাসান হাফিজ, কবি নূরুল হুদা, শাহজাদী আঞ্জুমান আরা ও আসলাম সানি এবং একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী স্মরণ ও মফিজুর রহমান। যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন শিল্পী বুলবুল, রবিন্স, মামুন, মনিরুজ্জামান ও আলাউদ্দিন মিয়া। একক সঙ্গীত পরিবেশন করেন শিল্পী স্বরলিপি ও মাইনুল আহসান।

উদীচীর আয়োজনে বিয়াল্লিশের বিপ্লব শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শনিবার সন্ধ্যায় শিল্পকলার পরীক্ষণ থিয়েটার হলে উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় নাটক বিভাগের যাত্রাপালা ‘বিয়াল্লিশের বিপ্লব’ উৎসর্গ করা হয়েছে।

ব্রিটিশবিরোধী আন্দোলনের এক অনন্য অধ্যায় ১৯৪২ সালের আগস্ট আন্দোলন। ইতিহাসের পাতায় বিয়াল্লিশের বিপ্লব হিসেবে পরিচিত এই সংগ্রাম। যাত্রাপালাটির বিভিন্ন চরিত্রে রূপ দিয়েছেন বিমল মজুমদার, মারুফ রহমান, প্রবীর সরদার, রেখা রানী গুণ, অমিত রঞ্জন দে, আশরাফুন নাহার মালা, শারমিন আক্তার রিনি, বিজয় রায়, শামীম আল মামুন প্রমুখ।

অনুস্বরের অনুদ্ধারণীয় মঞ্চায়ণ শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হয়েছে বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যদল অনুস্বরের নাটক ‘অনুদ্ধারণীয়’। নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। নাটকটিতে অভিনয় করেন মোহাম্মদ বারী, মাজিদুল মিঠু, মাহফুজ সুমন, সরকার জামান, এস আর সম্পদ, মোহাম্মদ রাকিব, আকিব বাবু, রুবেল অরভিল, ফরিদা লিমা, শাহনাজ জাহান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App