×

খেলা

পাঁচ টাইগার আইপিএলের চূড়ান্ত নিলামে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০১৯, ০১:১২ পিএম

পাঁচ টাইগার আইপিএলের চূড়ান্ত নিলামে

ভারতীয় জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএল ২০২০ আসরের চূড়ান্ত নিলামে জায়গা পেয়েছেন ৫ বাংলাদেশি ক্রিকেটার। আইপিএলের নতুন আসরে খেলার আগ্রহ জানিয়ে আবেদন করেছিলেন ৯৭১ জন ক্রিকেটার।

সেখান থেকে বাছাই করে ৩২২ জনকে নিলামের জন্য চূড়ান্ত তালিকায় স্থান দিয়েছে আইপিএল গভর্নিং বডি ও ফ্র্যাঞ্চাইজিগুলো। ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে নিলাম। এই ৩২২ জন খেলোয়াড় থেকে সেরাদের বেছে নিয়ে দল সাজাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। তালিকায় স্থান পাওয়া ৫ বাংলাদেশি ক্রিকেটাররা হলেন- মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান ও সাইফুদ্দিন।

প্রথমে যে ৯৭১ ক্রিকেটার আবেদন করেছিলেন তাদের মধ্যে বাংলাদেশ থেকে ছিলেন তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ, সৌম্য সরকার ও তাসকিন আহমেদ। তবে তাদের আর চূড়ান্ত তালিকার জন্য ডাকেনি আইপিএল কর্তৃপক্ষ।

বাংলাদেশকে স্থান পাওয়া ৫ ক্রিকেটারের মধ্যে মুশফিকুর রহিম কিন্তু ৫ ডিসেম্বর আইপিএল থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন। কিন্তু ফ্র্যাঞ্চাইজির অনুরোধে তাকে চ‚ড়ান্ত তালিকায় অন্তর্ভুক্তি করা হয়। এর আগে ২০১৪ সালেও একবার বলতে গেলে মুশফিককে জোর করেই আইপিএলের নিলামে অন্তর্ভুক্তি করেছিল বিসিবি। সে সময় এই খবর বেরিয়েছিল বিভিন্ন গণমাধ্যমে।

আইপিএলে নাম না দেয়ায় মুশফিকের অনীহার মূল কারণ হলো দল না পাওয়ার সম্ভাবনা। তবে এবার মুশফিককে ফ্র্যাঞ্চাইজিগুলো নিজেরাই রেখেছে। ফলে এবার তার দল পাওয়ার সম্ভাবনা অন্যবারের চেয়ে কিছুটা হলেও বেড়েছে। বাংলাদেশ থেকে যে ৫ জন এবার জায়গা পেয়েছেন তাদের মধ্যে আইপিএলে খেলার অভিজ্ঞতা আছে শুধু মোস্তাফিজের। বাকিরা কখনো সুযোগ পাননি। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে নেমেই চ্যাম্পিয়ন হন মোস্তাফিজ।

সঙ্গে ওই আসরের সেরা উদীয়মান খেলোয়াড়ও নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০১৭ সালেও সানরাইজার্সের হয়ে খেলেছিলেন তিনি। ২০১৮ সালে প্রায় ২ কোটি টাকার বিনিময়ে মুম্বাই ইন্ডিয়ানসে নাম লিখিয়েছিলেন। কিন্তু সেবার নিজের সেরাটা দিতে পারেননি। ফলস্বরূপ বেশ কয়েকটি ম্যাচে সাইড বেঞ্চে বসে থাকতে হয়েছিল তাকে। আর ২০১৯ সালে বিসিবির বাধার কারণে খেলতে পারেননি তিনি।

এবার এক বছর বিরতির পর আবার তাকে আইপিএলে দেখা যেতে পারে। এ ছাড়া তরুণ পেসার সাইফউদ্দিন ও অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদকেও আইপিএলে দেখার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ থেকে আইপিএলে নিয়মিত প্রতিনিধিত্ব করতেন সাকিব আল হাসান। কিন্তু আইসিসি তাকে ১ বছরের জন্য নিষিদ্ধ করায় তিনি এবারের আসরে খেলতে পারবেন না। আইসিসি থেকে নিষেধাজ্ঞা না এলে সাকিবকে আইপিএলে দেখা যেত এটি নিশ্চিত। এখন সাকিব না থাকায় দেশীয় ক্রিকেট সমর্থকদের প্রত্যাশা সাকিবের পরিবর্তে বিশে^র সবচেয়ে জনপ্রিয় প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অন্তত একজন প্রতিনিধি থাকবে। এই পাঁচ জনের মধ্যে কয়জন দল পান তাই দেখার অপেক্ষায় রয়েছে টাইগার সমর্থকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App